1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৪৬ অপরাহ্ন

সার্বভৌমত্ব রক্ষায় সদা প্রস্তুত থাকতে হবে: প্রধানমন্ত্রী

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২
  • ২৬ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: নবীন সেনা কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আজ (গতকাল) এই শপথ গ্রহণের মধ্য দিয়ে তোমাদের ওপর ন্যস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব। এ দায়িত্ব পালনে তোমাদের সদা প্রস্তুত থাকতে হবে। দেশে-বিদেশে আমাদের সেনাবাহিনীর অর্জিত সুনাম আরও উত্তরোত্তর বৃদ্ধি করতে হবে।’ চট্টগ্রামের ভাটিয়ারিতে অবস্থিত বাংলাদেশ মিলিটারি একাডেমির (বিএমএ) ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশনপ্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন ও প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। পরে প্রধানমন্ত্রী কৃতী ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা ও নবীন অফিসারদের অভিভাবকরা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, প্রধানমন্ত্রী তার বক্তব্যে ১৯৭৫ সালের ১১ জানুয়ারি প্রথম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতির পিতার নবীন অফিসারদের উদ্দেশে দিকনির্দেশনামূলক ঐতিহাসিক ভাষণের বিভিন্ন অংশ তুলে ধরে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। পরিশেষে তিনি মনোমুগ্ধকর কুচকাওয়াজ প্রদর্শনের জন্য নবীন অফিসার এবং একাডেমির কমান্ড্যান্ট, সংশ্লিষ্ট সব অফিসার, জেসিও, এনসিও, সৈনিক এবং অসামরিক কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

আইএসপিআর জানিয়েছে, দীর্ঘ তিন বছরের কঠোর সামরিক প্রশিক্ষণ শেষে এই মনোজ্ঞ কুচকাওয়াজের মাধ্যমে ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সের সর্বমোট ১২৩ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে ১০২ জন পুরুষ ও ১৫ জন নারী অফিসার রয়েছেন। এ ছাড়াও কমিশনপ্রাপ্ত অফিসারদের মধ্যে পাঁচজন ফিলিস্তিনি এবং একজন শ্রীলঙ্কান অফিসার রয়েছেন, যারা স্ব স্ব সেনাবাহিনীতে যোগদান করবেন। সর্ব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার লাবিব জোহায়ের নূর আনান ৮৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং অসামান্য গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার’ অর্জন করেন। এ ছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার এস এম জহিরুল ইসলাম নিলয় সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন। পরে ক্যাডেটরা আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকরা নবীন অফিসারদের র‌্যাঙ্ক-ব্যাজ পরিয়ে দেন।

আইএসপিআর জানায়, অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরী, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল মিজানুর রহমান শামীম এবং বাংলাদেশ মিলিটারি একাডেমির কমান্ড্যান্ট মেজর জেনারেল এস এম কামরুল হাসান তাকে অভ্যর্থনা জানান। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদের সদস্য, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, নৌবাহিনী ও বিমানবাহিনীর প্রধানরা, সংসদ সদস্য, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, প্রাক্তন সেনাবাহিনী প্রধানসহ আমন্ত্রিত অতিথিরা বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :