1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আজ শুরু হচ্ছে থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রী আজ সংবাদ সম্মেলন করবেন নিষেধাজ্ঞা শেষে শুরু হচ্ছে সাগরে ইলিশ ধরা শিবালয়ে শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত শিবালয়ে বীর মুক্তিযোদ্ধা পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন শিবালয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলার প্রতিবাদে মানববন্ধন শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রচণ্ড গরমে যা করলে সুস্থ থাকবেন গুচ্ছভুক্ত ২৪ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শনিবার

২০৪১ সালের মধ্যে মেধা নির্ভর অর্থনীতির দেশ হবে বাংলাদেশ: পলক

  • সর্বশেষ আপডেট : সোমবার, ১৩ মার্চ, ২০২৩
  • ১৮০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক  ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  হবে মেধা নির্ভর অর্থনীতির দেশ উল্লেখ করে বলেন স্মার্ট বাংলাদেশের ডিজিটাল অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলতে শিক্ষাবিদদের অন্তর্ভুক্ত করতে হবে। তিনি অবশ্য এক্ষেত্রে সরকার, ব্যবসায়ী এবং একাডেমিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিমন্ত্রী আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩-এ ‘Accelerating the Trillion Dollar Journey: Harnessing the Digital Economy to Unlock New Frontiers for a Smart Bangladesh’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে বিশেষ অতিথি ও প্লানারি সেশনে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসায়িক পরিবেশ তৈরির সুফল বিষয়ে তুলে ধরে  বলেন, বিকাশ এখন মোবাইল ফাইন্যান্সিয়ালে চ্যাম্পিয়ন, সবার হাতেই এখন একটা করে মোবাইল আছে। বাংলাদেশে এখন সরাসরি বিদেশী বিনিয়োগ আসছে। কোভিডে ই-কমার্স ব্যবসা- বাণিজ্যের লাইফলাইনে পরিণত হয়েছে। আমাদের এখন লক্ষ্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা। কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিলো এতোদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু এখন শ্রম নির্ভর থেকে আমরা প্রযুক্তি নির্ভর হয়েছি। আমরা মনে করি, ওই সময়ের মধ্যে আমাদের উদ্ভাবক ও তরুণ উদ্যোক্তারা চাকরি না খুঁজে চাকরি দাতা হবে। সমস্যার সমাধানকারী তৈরি করবে। সবশেষে আমরা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। এভাবেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  হবে মেধা নির্ভর অর্থনীতি এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায়  অন্যান্যের মধ্যে প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার এন্ড সিইও কামাল কাদির, দারাজ সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ, বেসিসের সভাপতি রাসেলটি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অব টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :