1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে নানা আয়োজনে নববর্ষ উদযাপন শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত পাটুরিয়া ও আরিচা ঘাটে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভীড়, ভোগান্তি ছাড়াই যাত্রী পার হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নতুন মুখ রমজান হরিরামপুরে যুবলীগ নেতার ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ অনুষ্ঠিত শিবালয়ে যমুনার তীরে মহা বারুনী গঙ্গা স্নানে পূণ্যার্থীদের ঢল যেসব আলামত দেখে চেনা যাবে শবে কদর দেশি-বিদেশি ষড়যন্ত্র চলছে পাহাড়ে সার্বিক পরিস্থিতি পরিদর্শনে স্বরাষ্ট্রমন্ত্রী যাচ্ছেন বান্দরবান হরিরামপুরে গোলাম মহীউদ্দীন কমল আদর্শ উচ্চ বিদ্যালয়ে ঈদ উপহার সামগ্রী বিতরণ

মন ও শরীর ভালো রাখে যোগব্যায়াম

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ১২৬ বার পড়েছেন

অনলাইন হেল্থ ডেস্ক: শরীরকে সুস্থ রাখার জন্য নিয়মিত যোগব্যায়াম করতে বলা হয়। নিয়মিত যোগব্যায়াম শ্বাসকষ্টের মতো সমস্যা অনেকটা রুখে দিতে পারে। জানেনকি যোগব্যায়াম আপনার মনকেও ভালো রাখে। মানসিক চাপ, দুশ্চিন্তা ও আতঙ্ক নিয়ন্ত্রণে যোগব্যায়াম অত্যন্ত কার্যকর। এবার জেনে নেওয়া যাক কয়েকটি প্রচলিত যোগব্যায়াম সম্পর্কে।

প্রাণায়াম

এই ব্যায়াম মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে। এটিকে ফুসফুসের ব্যায়ামও বলতে পারেন। প্রাণায়াম করতে প্রথমে সোজা হয়ে বসে নিন। তারপর ধীরে ধীরে নাক দিয়ে লম্বা শ্বাস নিন। একইভাবে ধীরে ধীরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে প্রতিদিন ১৫ থেকে ২০ বার প্রাণায়াম করতে পারেন।

বালাসন

এই আসনটি আপনার যেকোনো মানসিক চাপ ও উদ্বেগ দূর করতে সহায়তা করতে পারে। এটি নিয়মিত অনুশীলন আপনার যৌনজীবনেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মেঝেতে হাঁটু গেড়ে বসে, আপনার বুড়ো আঙুলগুলোর স্পর্শসহ, আপনার হাঁটুগুলোর সাহায্যে নিশ্বাস ছাড়ুন এবং সামনের দিকে ঝুঁকুন। আপনার হাত সামনে রাখুন এবং প্রসারিত করুন। ৩০ সেকেন্ড থেকে কয়েক মিনিট অবধি এই পোজ বজায় রাখুন। তারপর শরীর শিথিল করুন।

হলাসন

এই ব্যায়াম শরীরের নানা রোগপ্রতিরোধে সাহায্য করে। মেরুদণ্ডকে নমনীয় রাখে। মাথাকে ঠান্ডা রাখে। প্রথমে শরীরটাকে সোজা করে শুয়ে পড়তে হবে। দুই হাত রাখতে হবে দুই পাশে। হাতের তালু থাকবে মাটিতে।

এবার হাতের ওপর ভর করে পা দুটি সংলগ্ন করে ধীরে ধীরে ওপর দিকে তুলে মাথার পেছন দিকে নিয়ে গিয়ে পায়ের বুড়ো আঙুল দিয়ে মাটি স্পর্শ করতে হবে। শ্বাস থাকবে স্বাভাবিক। এভাবে প্রতিবার ৩০ সেকেন্ড করে তিনবার অভ্যাস করতে হবে নিয়মিত।

তদাসন

শুরু করার জন্য তদাসন ভালো ব্যায়াম। তদাসনে পেশির ব্যায়াম হয়। প্রথমে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত সোজা করে মাথার ওপরে রাখুন। এরপর আস্তে আস্তে গোড়ালি তুলুন এবং নামান। এতে হাঁটুর ব্যায়াম হেেব। হতাশা ও দুশ্চিন্তা কমানোর ক্ষেত্রে খুব উপযোগী এটি। পিঠের ব্যথা কমানোর ক্ষেত্রেও এর বিশেষ ভূমিকা রয়েছে।

ত্রিকোনাসন

পা ছড়িয়ে দাঁড়ান। এবার দুই পা একদিকে করে বেন্ড করুন। হাত সোজা রাখুন। শরীরের সঙ্গে হাতও ওঠানামা করবে। লম্বা নিশ্বাস নিন। একদিকে ৩০ সেকেন্ড ধরে রাখুন। আবার অন্যদিকে করুন.০। এভাবে ছয়বার করুন, এতে হজমশক্তি বাড়বে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :