1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

বিশ্বের ২৬ শতাংশ মানুষ নিরাপদ সুপেয় পানি থেকে বঞ্চিত

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩
  • ১০৯ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: বিশ্বজুড়ে পানির অপচয় রোধের আহ্বান জানিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার ২৬ শতাংশ এখন পর্যন্ত নিরাপদ সুপেয় পানির সুবিধা থেকে বঞ্চিত; আর মৌলিক পয়ঃনিষ্কাশনের জন্য নিয়মিত পানির নিশ্চয়তা নেই-শতকরা হিসেবে এমন মানুষের হার ৪৬ শতাংশ। পানির এই বিপন্ন অবস্থার নেপথ্যে এর মাত্রাতিরিক্ত ব্যবহার ও জলবায়ু পরিবর্তনকে দায়ী করা হয়েছে।

বুধবার ছিল আন্তর্জাতিক পানি দিবস। পানির অপচয় রোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রায় ৫ দশক আগে ২২ মার্চ দিনটিকে ‘পানি দিবস’ হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। এ বছর পানি দিবসে বিশ্বের বৃহত্তম এই আন্তঃরাষ্ট্রীয় সংস্থার উদ্যোগে এবং সদস্যরাষ্ট্রগুলোর অংশগ্রহণে বড় সম্মেলন হবে। সেই সম্মেলনকে সামনে রেখে মঙ্গলবার জাতিসংঘের ওয়াটার ফোরাম ও ইউনিসেফ যৌথভাবে এই প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়ে, সংখ্যার হিসেবে বর্তমানে বিশ্বে ২০০ কোটিরও বেশি মানুষের নিরাপদ সুপেয় পাানির নিশ্চয়তা নেই, আর পয়ঃনিষ্কাশনের জন্য নিয়মিত পানির সুবিধা নেই ৩৬০ কোটিরও বেশি মানুষের।

প্রতিবেদনের প্রধান সম্পাদক রিচার্ড ক’নর বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, জাতিসংঘ যে লক্ষ্য নিয়েছে, তা পূরণ করতে হলে এখন থেকে ২০৩০ সাল পর্যন্ত প্রতি বছর ব্যয় করতে হবে ৬০ হাজার কোটি থেকে ১ লাখ কোটি ডলার। এই প্রকল্পকে এগিয়ে নিতে এবং জাতিসংঘকে সহায়তা করতে বিনিয়োগকারী, ধনী ব্যক্তিবর্গ ও সদস্য বিভিন্ন রাষ্ট্রের সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রিচার্ড ক’নর।

সংবাদ সম্মেলনে রিচার্ড ক’নর বলেন, পানির ব্যবহার মূলত বাড়ছে উন্নয়নশীল ও উদীয়মান অর্থনীতির বিভিন্ন দেশের কারণে। প্রতি বছর এসব দেশে একদিকে যেমন বাড়ছে কৃষি ও শিল্পোৎপাদন, তেমনি পাল্লা দিয়ে বাড়ছে জনসংখ্যাও। এ ছাড়া জলবায়ু পরিবর্তনজনিত কারণেও পানির ওপর চাপ বাড়ছে বলে জানিয়েছেন জাতিসংঘের এই কর্মকর্তা। ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশের অনেক কৃষি অঞ্চল খরাপ্রবণ হয়ে উঠছে। ফলে উৎপাদন চালু রাখতে সেচের ওপর নির্ভর করতে হচ্ছে কৃষকদের। এই মুহূর্তে বিশ্বের স্বাদু পানির ৭০ শতাংশই ব্যবহার হচ্ছে কৃষি খাতে,’ সংবাদ সম্মেলনে বলেন রিচার্ড ক’নর।

পানির অপচয় রোধে ব্যবহৃত পানি পুনর্ব্যবহারযোগ্য করে তোলার ওপর জোর দিয়েছেন জাতিসংঘের এই কর্মকর্তা। তিনি বলেন, ‘ব্যবহৃত পানি পুনর্ব্যবহারযোগ্য করে তোলার মাধ্যমে অপচয় ব্যাপকভাবে রোধ করা সম্ভব। প্রতিদিন বিশ^জড়ে ৮০ শতাংশ ব্যবহৃত পানি অপচয় হচ্ছে এবং উন্নয়নশীল দেশগুলোর বেলায় এই হার প্রায় ৯৯ শতাংশ।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :