1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:০৫ অপরাহ্ন
সর্বশেষ :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ শুরু হচ্ছে পোস্তগোলা সেতু সংস্কার কাজ শুরু, যানজট এড়াতে বিকল্প পথ ব্যবহারের আহ্বান সুন্নাতে খৎনা করাতে গিয়ে আবারো শিশুর মৃত্যু, দুই চিকিৎসক গ্রেফতার মানিকগঞ্জে দুর্লভদী প্রিমিয়ার লীগ (DPL) শুরু শিবালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর জাতীয় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শিবালয়ে জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

মরক্কোকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের তৃতীয় সেরা দল ক্রোয়েশিয়া

  • সর্বশেষ আপডেট : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২
  • ১৩৯ বার পড়েছেন

অনলাইন ডেস্ক:বিশ্বকাপের স্থান নির্ধারণী ম্যাচে শনিবার রাতে মরোক্কো হেরে গেল ২-১ ব্যবধানে। তাতে ক্রোয়েশিয়া হলো তৃতীয়। আর রূপকথার জাল বুঁনে সেমিফাইনাল পর্যন্ত এসে ইতিহাস গড়া মরোক্কো হলো চতুর্থ।

বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে কানডাকে ২-১ গোলে হারায় মরোক্কো। তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে জায়গা করে নেয়। তাও তিন যুগ তথা ৩৬ বছর পর! অবশ্য সেখানেই থেমে থাকেনি আটলাস লায়ন্সরা।

শেষ ষোলোর ম্যাচে স্পেনের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে হারিয়ে আরেক রূপকথার জন্ম দেয়। পৌঁছে যায় কোয়ার্টার ফাইনালে। তাদের সামনে হাতছানি ছিল প্রথম কোনো আফ্রিকান দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার। কিন্তু সামনে ছিল ক্রিস্টিয়ানো রোনালদোদের শক্তিশালী পর্তুগাল।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে ইতিহাসের পাতায় নাম লেখায় মরোক্কো। প্রথম কোনো আফ্রিকান ও আরব দল হিসেবে জায়গা করে নেয় সেমিফাইনালে। কিন্তু ফাইনালে ওঠা হয়নি তাদের। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে হেরে শেষ চারেই থেমে যায় তাদের রূপকথার অদম্য পথচলা।

আর আজ শনিবার স্থান নির্ধারণী ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ২-১ গোলে হেরে চতুর্থ হয়ে দেশের বিমান ধরলো রেগ্রাগুইর শিষ্যরা। অবশ্য গেল আসরের রানার্স-আপ ক্রোয়েশিয়ার বিপক্ষেও দারুণ লড়াই করে তারা। শুরুতে পিছিয়ে পড়েও দুই মিনিটের মধ্যে সমতা ফেরায়। কিন্তু এরপর পিছিয়ে পড়ে প্রাণান্তকর চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি তারা।

এদিন ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এ সময় ডি বক্সের সামনে ফ্রি কিক পায় তারা। ফ্রি কিক থেকে ইভান পেরিসিচ বল পান। তিনি হেডে ডি বক্সের মধ্যে বল বাড়িয়ে দেন। সেটাতে আবার হেড নেন জোসকো। বল জালে জড়ায়। এগিয়ে যায় ক্রোয়েশিয়া (১-০)।

তবে বেশিক্ষণ ক্রোয়াটদের এগিয়ে থাকতে দেয়নি মরোক্কো। নবম মিনিটেই সমতা ফেরায় তারা। এ সময় ডানদিকে ফ্রি কিক পায় আটলাস লায়ন্সরা। ফ্রি কিক থেকে উড়ে আসা বল ক্রোয়েশিয়ার রক্ষণভাগের খেলোয়াড় ক্লিয়ার করার চেষ্টা করেন। কিন্তু বল তার মাথা ছুঁয়ে চলে আসে গোলপোস্টের সামনে। সেখানে মরোক্কোর আচরাফ দারি নিচু হয়ে হেড দিয়ে জালে পাঠান বল। তাতে ফেরে সমতা (১-১)।

তবে প্রথমার্ধের শেষ দিকে আবারও গোলের দেখা পায় ক্রোয়াটরা। ৪২ মিনিটে ওরসিচের অসাধারণ এক গোলে এগিয়ে নেন দলকে। এ সময় মার্কো লিভাজার বাড়িয়ে দেওয়া বল বামদিকে পেয়ে কোনাকুনি শট নেন তিনি। বল দূরের পোস্টে লেগে জালের ভেতরে প্রবেশ করে। আর ক্রোয়েশিয়া এগিয়ে যায় ২-১ গোলে। তার গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে মদ্রিচ-পেরিসিচরা।

বিরতির পর অবশ্য কিছুটা সতর্কতার সাথে খেলে ক্রোয়েশিয়া। অন্যদিকে গোল শোধে মরিয়া হয়ে খেলে মরোক্কো। কিন্তু কোনো দলই আর গোলের দেখা পায়নি। তাতে ২-১ গোলের জয়ে তৃতীয় হয় ক্রোয়েশিয়া। চতুর্থ হয়েই সন্তুষ্ট থাকতে হয় রূপকথার জাল বুঁনে ইতিহাস গড়া আচরাফ হাকিমি ও হাকিম জিয়েখদের।

তারা ফাইনালে না উঠলেও, তৃতীয় না হলেও ২০২২ কাতার বিশ্বকাপে যে খেলা দেখিয়েছে সেটা ফুটবলপ্রেমীরা মনে রাখবে অনেকদিন। ইতিহাসের পাতায়ও লেখা থাকবে অমোচনীয় কালিতে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :