1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে তিন খানের লড়াইয়ে জমে উঠেছে উপজেলা পরিষদ নির্বাচন ‘সোনার বাংলা নিউজ’ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন! জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এ ঢাকা বিভাগীয় পর্যায় এন পি আই মানিকগঞ্জ এর অর্জন। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) ঘিওরে সব বয়সের ভোটারদের মাঝে সারা ফেলেছে জনি হরিরামপুরে ভাঙন আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ সিংগাইরে বালুবাহী ট্রাকের চাপায় হেলপার নিহত ঘিওর উপজেলা নির্বাচনে ভোটারদের দ্বারে দ্বারে জনির ব্যাপক জনসংযোগ ঘিওরে গলায় লিচুর বিচি আটকে এক ব্যাক্তির মুত্যু মানিকগঞ্জে প্রশিক্ষণের খাবার খেয়ে অসুস্থ প্রশিক্ষক ও শিক্ষকেরা সিংগাইরে হিসাবরক্ষণ অফিসের ৩ দিন ব্যাপি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত শিবালয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ,লীগ দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে উত্তেজনা

সাংবাদিক কল্যাণ সাহার ছেলে কৌশিক সাহার পিএইচডি ডিগ্রি অর্জন

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
  • ৬৭ বার পড়েছেন
সাংবাদিক কল্যাণ সাহার ছেলে কৌশিক সাহার পিএইচডি ডিগ্রি অর্জন

নিজস্ব প্রতিবেদক: চ্যানেল আইয়ের সিনিয়র জয়েন্ট নিউজ এডিটর প্রথিতযশা সাংবাদিক কল্যাণ সাহার ছোট ছেলে কৌশিক সাহা যুক্তরাষ্ট্রের নর্থক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটি থেকে টেক্সটাইল টেকনোলজি ম্যানেজমেন্টে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। 

শনিবার জমকালো আয়োজনে এ বিশ্ববিদ্যালয়ের ২০২৪ সালের সমাবর্তন অনুষ্ঠানে বাংলাদেশের কৃতি সন্তান কৌশিক সাহার ডক্টরেট ডিগ্রি অনুমোদন করা হয়। গত বছরের ২৮শে এপ্রিল কৌশিক সাহা ডিফেন্স দেন। সেদিনই তার ডক্টরেট ডিগ্রি ঘোষণা করা হয়।

কৌশিক পিএইচডিতে সিজিপিএ ৪ এর মধ্যে ৪ই পেয়েছেন। নর্থ ক্যারোলাইনা স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. লিসা চ্যাপম্যানের অধীনে কৌশিক পিএইচডি সম্পন্ন করেন। ডক্টর কৌশিক সাহা শিশু শ্রেণি থেকেই অত্যন্ত মেধাবী ছিলেন।

তিনি মানিকগঞ্জের শিবালয়ের টেপড়ার একটি কিন্ডারগার্টেনে শিক্ষাজীবন শুরু করেন। পরে শিবালয় কেন্দ্রীয় মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশুনা করেন। জুনিয়র বৃত্তি পরীক্ষায় মেধাবৃত্তি লাভ করেন। ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন শিবালয় সরকারি উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকে মাধ্যমিক বৃত্তি পরীক্ষায়ও মেধাবৃত্তি অর্জন করেন। এছাড়াও কৌশিক ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-ডাকসুর সাবেক ভিপি ও দেশের বিশিষ্ট শিক্ষানুরাগী ‘প্রফেসর মাহফুজা খানম ও ব্যারিস্টার শফিক আহমেদ বৃত্তি’ লাভ করেন জুনিয়র ও মাধ্যমিকে। এরপর কৌশিক শিবালয় সরকারি উচ্চবিদ্যালয় থেকে গোল্ডেন জিপিএ ফাইভ পেয়ে এসএসসি পাশ করেন ২০০৭ সালে।

তিনি ২০০৯ সালে রাজধানীর নটরডেম কলেজ থেকে জিপিএ ফাইভ পেয়ে এইচএসসি পাশ করেন। ড. কৌশিক ২০১৫ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইল-বুটেক্স থেকে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক  ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি ঢাকায় নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর টেক্সটাইল বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। সেখান থেকে ২০১৭ সালে পূর্ণ বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট ইউনিভার্সিটিতে পড়তে যান।

২০১৯ সালে কৌশিক সাহা অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইলসে মাস্টার অব সাইন্স ডিগ্রি অর্জন করেন।লেখাপড়ার পাশাপাশি কৌশিক খেলাধুলা করেছেন। তিনি ক্রিকেট খেলায়াড়। তিনি সঙ্গীত চর্চাও করেন। ড. কৌশিক সাহা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এপসন আমেরিকার সদর দপ্তরে প্রডাক্ট ম্যানেজার হিসেবে কর্মরত।

ড. কৌশিক সাহা মানিকগঞ্জের শিবালয়ের তেওতা গ্রামের সাংবাদিক কল্যাণ সাহা ও কৃষ্ণা সাহার ছোট ছেলে। কৌশিকের বাবা চ্যানেল আইয়ের যুগ্ম বার্তা সম্পাদক। জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য।

ড. কৌশিক সাহা পিএইচডি ডিগ্রি অর্জনের পর এক ফেসবুক স্ট্যাটাসে তার জীবনের নানা প্রাপ্তিতে মা কৃষ্ণা সাহার অসামন্য অবদানের কথা জানিয়েছেন।  তার এ চলার পথে ঢাকার সফটওয়্যার প্রতিষ্ঠান আইবিসিএস প্রাইমেক্সের এজিএম বড় ভাই সফট ওয়্যার ইঞ্জিনিয়ার কল্লোল সাহা জয়ের সাপোর্ট তার জীবনের বড় পাওয়া। শেষ দিকে তার বৌদি সফটওয়ার ইঞ্জিনিয়ার অনামিকা মুখার্জির আশীর্বাদের কথাও বলেছেন।

এছাড়াও আত্মীয়-স্বজন বন্ধুদের আন্তরিক ভালবাসার কথা বলেছেন স্ট্যাটাসে। সব প্রতিষ্ঠানের শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ড. কৌশিক সাহা।কৌশিক সাহার পিএইচডি ডিগ্রি অর্জন।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :