1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

রফতানি খাতে নেই নির্দেশনা: বিজিএমইএ সভাপতি

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ৯৯ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রফতানি খাতের উন্নয়নে কোনো দিকনির্দেশনা ই বলে জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। গতকাল তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়ায় তিনি সময়ের আলোকে এ কথা জানান।

ফারুক হাসান বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের যে বাজেট পেশ করেছেন জাতীয় সংসদে তার অনেক বিষয়েই আমি পরিষ্কার ধারণা পাইনি। তবে এখন পর্যন্ত যতটা দেখেছি তাতে বলতে পারি এ বাজেটে রফতানি খাতের জন্য কিছুই নেই। যদিও অর্থমন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেছেন, দেশীয় শিল্প সুরক্ষায় অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু আমি তার বক্তব্যের সঙ্গে কোনো মিল পেলাম না। তৈরি পোশাক শিল্পও তো দেশীয় শিল্প, কিন্তু এ শিল্পের জন্য তো কিছুই পেলাম না।

তিনি বলেন, আমরা এবারের বাজেটে উৎসে কর ১ শতাংশ থেকে কমিয়ে শূন্য দশমিক ২৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছিলাম, কিন্তু বাজেটে আমরা এ বিষয়ে কিছুই পেলাম না। আমরা বিগত কয়েক মাস ধরে বলে আসছি রফতানি কমছে, রফতানি আয় কমছে। এই যে রফতানি আয় কমছে এটি রিজার্ভের জন্য খুবই এলার্মিং। গত বছরের এই সময়ও রিজার্ভ ৪২ বিলিয়ন ডলারের ওপরে ছিল, কিন্তু এখন সে রিজার্ভ কমে ২৯ বিলিয়ন ডলারে নেমেছে। সুতরাং রফতানি আয় বাড়লে রিজার্ভ বাড়বে। তাই বাজেটে রফতানি খাতকে গুরুত্ব দিতে হতো, রফতানি খাতকে প্রাধান দেওয়া দরকার ছিল-

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :