1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২১ পূর্বাহ্ন

যৌনজীবনের অসন্তুষ্টিতে বাড়ছে নারীদের মাইগ্রেনের সমস্যা: গবেষণা

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ১০ মার্চ, ২০২৩
  • ১০৫ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: মাইগ্রেনের ব্যথা কতটা অসহনীয় ভুক্তভোগীরা বেশ ভালোই জানেন। মাইগ্রেনের সমস্যা হলে মাথার ভেতরে ব্যথা হয়। এই ব্যথা সাধারণত একদিকে হয়, ডান অথবা বাম পাশে। সঙ্গে থাকতে পারে বমি ভাব।

মাইগ্রেনের ব্যথা পুরোপুরি নিরাময় হয় না। অনেক সময় ব্যথা সহ্য করা কঠিন হয়ে পড়ে। মাইগ্রেনের যন্ত্রণা খুবই কষ্টদায়ক ও দীর্ঘস্থায়ী। তবে কিছু বিষয় মেনে চললে এ ব্যথা নিয়ন্ত্রণে রাখা যায়। গবেষণা বলছে- যৌনজীবনে অসুখী থাকাসহ রয়েছে কয়েকটি বড় কারণে মাইগ্রেনের ব্যথা বাড়ে। দেখে নেওয়া যাক সেই কারণগুলো-

যৌনজীবনে অসুখী : কন্ডোম সংস্থা ডিউরেক্স ইন্ডিয়ার গবেষণা বলছে, যৌনমিলনে ঠিকমতো সুখ না পেলে মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। বিয়ের পর যৌনজীবন সুখের না হলে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে। প্রতিবেশী দেশ ভারতে ৭২ শতাংশ নারীর যৌনজীবন সুখের নয়। বাংলাদেশেও এই হার আশঙ্কাজনক।

বয়ঃসন্ধির সমস্যা : অনেক সময় বয়সন্ধিকালে মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। এই সময় শরীরে অনেক রকম পরিবর্তন আসে। শুধু তাই নয়, এই সময় হরমোনের মাত্রাও ওঠানামা করে। তাই মাইগ্রেন হওয়া স্বাভাবিক।

হরমোনের সমস্যা : বিশেষজ্ঞদের কথায়, মেয়েদের হরমোনও মাইগ্রেনের জন্য দায়ী হয়। মেয়েদের প্রধান দুই হরমোন ইস্ট্রোজেন ও প্রজেস্টেরনের মাত্রা ঠিক না থাকলে এমনটা হয়। চিকিৎসকদের মতে, ইস্ট্রোজেনের মাত্রা ওঠানামা করলে এই সমস্যা আরও বেশি হয়।

পিরিয়ড : পিরিয়ড মেয়েদের আরেকটি বড় সমস্যা। এই সময় হরমোনের মাত্রা বেশ ওঠানামা করে। তাই দেখা যায়, পিরিয়ডের আগে অনেকের মাইগ্রেনের ব্যথা বেশ বেড়েছে। আবার পিরিয়ড শেষ হলে এই ব্যথা কমে যায়।

অর্গ্যাজম না করা : সাম্প্রতিক ওই সমীক্ষায় উঠে এসেছে, নারীরা অর্গ্যাজম না করলে আরও চেপে বসে মাইগ্রেনের সমস্যা। চিকিৎসকদের কথায়, অর্গ্যাজন করলে এন্ডোট্রপিন নামের ভালো হরমোন ক্ষরিত হয়। এই হরমোন মাইগ্রেনের সমস্যা অনেকটাই কমিয়ে দেয়।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :