1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

আজ বসছে সংসদ অধিবেশন, কাল বাজেট পেশ

  • সর্বশেষ আপডেট : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ৮৭ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: জাতীয় সংসদের বাজেট অধিবেশন আজ বুধবার শুরু হচ্ছে। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

এর আগে বিকাল ৪টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের কার্যদিবস ছাড়াও বাজেট পেশের সময়, সম্পূরক ও মূল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের দিন-ক্ষণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামীকাল বৃহস্পতিবার সংসদ অধিবেশনে আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করা হবে। এ সময় উপস্থিত থাকবেন নবনির্বাচিত রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। নতুন রাষ্ট্রপতির সংসদে প্রথম আগমন ঘিরে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সংসদ সচিবালয়। প্রতি বছর ৩০ জুন বাজেট পাস হলেও এবার ঈদের ছুটির কারণে ২৫ জুন পাসের প্রস্তাব নিয়ে ওই বৈঠকে আলোচনা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সাংবিধানিক ক্ষমতাবলে গত ১৪ মে একাদশ সংসদের ২৩তম (বাজেট) অধিবেশন আহ্বান করেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, অধিবেশনের প্রথম দিনে শোক প্রস্তাব উত্থাপন এবং তা নিয়ে আলোচনার পর অধিবেশন মুলতবি করা হবে। ঢাকা-১১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক গত ১৫ মে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। চলতি সংসদের সদস্যের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা ও অধিবেশন মুলতবি করার বিধান রয়েছে।

অধিবেশনের প্রথম দিনের কার্যসূচিতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর ছাড়াও তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে। দ্বিতীয় দিনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল জাতীয় সংসদে নতুন বছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন। আগামী রোববার থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। সরকার ও বিরোধী দলের সদস্যদের আলোচনার পর আগামী ২৫ জুন বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, এবার ৭ লাখ কোটি টাকার বাজেটের খসড়া প্রণয়ন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে বাজেট অনুমোদন করা হবে। সংসদে উত্থাপনের আগে বাজেট প্রস্তাবে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি দুপুরেই সংসদ ভবনে রাষ্ট্রপতির দফতরে আসবেন। তিনি বাজেট উত্থাপন প্রত্যক্ষ করবেন। এ উপলক্ষে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবন, সদস্য ভবনগুলো এবং সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল এবং পুরো সংসদ এলাকার সৌন্দর্য বাড়ানো হয়েছে।

এ বিষয়ে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-এ আলম চৌধুরী সাংবাদিকদের জানান, বাজেট অধিবেশনকে সামনে রেখে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির উন্নতি হলেও নির্ধারিত সময় পার হলেই অধিবেশনে যোগদানের জন্য নমুনা পরীক্ষার মাধ্যমে করোনা নেগেটিভ সনদ নিতে হবে। চলতি সংসদের সর্বশেষ এই বাজেট অধিবেশনে সরকার ও বিরোধী দলের সর্বোচ্চ সংখ্যক সদস্য বাজেট আলোচনায় অংশ নেবেন। ছুটি ছাড়া অন্য দিনগুলোতে অধিবেশন থাকবে বলে তিনি জানান।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :