1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
সর্বশেষ :
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আজ শুরু হচ্ছে থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রী আজ সংবাদ সম্মেলন করবেন নিষেধাজ্ঞা শেষে শুরু হচ্ছে সাগরে ইলিশ ধরা শিবালয়ে শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত শিবালয়ে বীর মুক্তিযোদ্ধা পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন শিবালয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলার প্রতিবাদে মানববন্ধন শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রচণ্ড গরমে যা করলে সুস্থ থাকবেন গুচ্ছভুক্ত ২৪ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শনিবার

মৃত্যুর আগে মুমিনের প্রস্তুতি

  • সর্বশেষ আপডেট : শনিবার, ২৪ জুন, ২০২৩
  • ৯৪ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: প্রত্যেক মানুষকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। আল্লাহ তায়ালা বলেন, ‘তোমরা যেখানেই থাকো না কেন, মৃত্যু তোমাদের স্পর্শ করবেই’ (সুরা নিসা : আয়াত ৭৮)।

তবে ইসলাম মৃত্যু কামনাকে বৈধ মনে করে না। নবী করিম (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু কামনা না করে এবং মৃত্যু আসার আগে তার জন্য দোয়াও না করে। কেননা যখন তোমাদের কেউ মারা যায় তখন তার আমল বন্ধ হয়ে যায়। আর মুমিনের দীর্ঘ জীবন শুধু তার জন্য কল্যাণই বয়ে আনে।’ (মুসলিম : হাদিস ৬৯৯৫)

মুমিন কখনো মৃত্যুকে ভয় করবে না বরং মৃত্যুকে স্মরণ করবে। ইসলাম মৃত্যুকে ভয় না করে মৃত্যুর স্মরণ ও পরবর্তী জীবনের পরিণতি চিন্তা করতে উদ্বুদ্ধ করেছে এবং সেসব মানুষের নিন্দা করেছে যারা মনে করে মৃত্যুর পর আর কোনো জীবন নেই। নবীজি (সা.) বলেন, ‘তোমরা জীবনের স্বাদ ধ্বংসকারীকে (মৃত্যু) বেশি পরিমাণে স্মরণ করো’ (তিরমিজি, হাদিস : ২৩০৬)। রাসুলুল্লাহ (সা.) আরও বলেন, ‘মৃত্যু আসার আগেই মৃত্যুর জন্য প্রস্তুত হও।’ (মুস্তাদরিক আলাস সাহিহাইন : হাদিস : ৮৯৪৯)

মুমিনের মৃত্যুর প্রস্তুতি : নবীজি (সা.) বলেছেন, ‘তোমরা পাঁচ জিনিসকে পাঁচ জিনিসের আগে গনিমত (সম্পদ) মনে করো-১. যৌবনকে বার্ধক্যের আগে। ২. সুস্থতাকে অসুস্থতার আগে। ৩. সচ্ছলতাকে অভাবের আগে। ৪. অবসরকে ব্যস্ততার আগে। ৫. জীবনকে মৃত্যুর আগে’ (মুস্তাদরিকে হাকিম : হাদিস ৭৮৪৬)। তাই একজন মুমিন কীভাবে মৃত্যুর প্রস্তুতি গ্রহণ করবে তা আলোচনা করা হলো।

ভালো কাজ করা : মৃত্যুর প্রধান প্রস্তুতি হলো নিজেকে ভালো কাজে নিয়োজিত করা এবং মন্দ কাজ থেকে বিরত রাখা। নবীজি (সা.) বলেন, ‘তোমরা নেক আমলের দিকে দ্রুত অগ্রসর হও ঘুটঘুটে অন্ধকার রাতের অংশসদৃশ ফেতনায় পতিত হওয়ার আগেই।’ (মুসলিম : হাদিস ৩২৮)

পাপকাজ পরিহার : পাপ পরিহারের মাধ্যমে মুমিন মৃত্যুর জন্য প্রস্তুত থাকে। পবিত্র কুরআনে আল্লাহ প্রকাশ্য ও অপ্রকাশ্য সব ধরনের পাপ নিষিদ্ধ করেছেন। ইরশাদ হয়েছে, ‘বলুন! আমার প্রতিপালক নিষিদ্ধ করেছেন প্রকাশ্য ও গোপন অশ্লীলতা আর পাপ।’ (সুরা আরাফ : আয়াত ৩৩)

অতীত পাপের তওবা : মুমিন অতীত ভুলত্রুটি ও পাপের জন্য তওবা করার মাধ্যমে ক্ষমা প্রার্থনা করবে। পবিত্র কুরআনে মৃত্যুর আগে তওবা না করাকে ‘জুলুম’ আখ্যা দেওয়া হয়েছে। আল্লাহ বলেন, ‘যারা তওবা করে না, তারা অবিচারকারী।’ (সুরা হুজরাত : আয়াত ১১)

অসিয়ত করা : আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে মুসলিমের অসিয়তযোগ্য কিছু সম্পদ আছে তার উচিত নয় সে দুই রাত কাটাবে অথচ তার কাছে তার অসিয়ত লিখিত থাকবে না।’ (বুখারি : হাদিস ২৭৩৮)

সুন্দর মৃত্যুর জন্য দোয়া : রাসুলুল্লাহ (সা.) চাপা পড়ে, গর্তে পড়ে, পানিতে ডুবে, আগুনে পুড়ে ও বিষাক্ত প্রাণীর দংশনে মারা যাওয়া থেকে আল্লাহর কাছে আশ্রয় কামনা করতেন এবং সবসময় ‘খাতেমা বিল খাইর’ অর্থাৎ জীবনের সুন্দর পরিসমাপ্তির দোয়া করতেন (আবু দাউদ : হাদিস ১৫৫২)। আল্লাহ সবাইকে মৃত্যুর পূর্বে প্রস্তুতি গ্রহণের তওফিক দান করুন, আমিন।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :