1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

দায়িত্ব অবহেলায় পাটুরিয়াতে রজনীগন্ধা ফেরী ডুবি ১১ স্টাফ বরখাস্ত

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার পড়েছেন

শাহজাহান বিশ্বাস: দায়িত্ব অবহেলার কারণেই পাটুরিয়া ঘাটে ফেরী ডুবির ঘটনা ঘটেছে বলে তদন্ত কমিটির তদন্তে প্রমাণ মিলেছে। ফলে ঐ ফেরীর ১জনকে চাকুরিচ্যুত ও ১১ জনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দায়িত্বরতদের চরম গাফিলতি ও দায়িত্বহীনতায় ফেরিটি ডুবে যায় বলে তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর নৌপরিবহন মন্ত্রণালয় ফেরির স্টাফদের বরখাস্ত করেন। এ আদেশের কপিতে দুর্ঘটনার কারণও উল্ল্যেখ করা হয়েছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের উপমহাব্যবস্থাপক বরখাস্তের বিষয়টি স্থানীয় সাংবাদিকদের  নিশ্চিত করেন।

তথানুসন্ধানে জানা গেছে, ফেরি রজনীগন্ধার সেকেন্ড মাস্টার মোঃ আঞ্জুমান, ইনল্যান্ড মাস্টার অফিসার মেহের আলী, লস্কর মোঃ মুরাদ, মানিক রায়, আরিফুর রহমান, মনির আহমেদ, গ্রিজার মামুন সিকদার, এনায়েত হোসেন, মাছুম শিকদার ও হুইল সুকানী সবুজ মিয়া। এছাড়া শোকজ করা হয়েছে এজিএম (মেরিন) আহম্মেদ আলীসহ আরো চারজনকে বরখাস্ত করা হয়েছে।

সংস্থার চিফ পার্সনাল ম্যানেজার মোঃ  ফজলে রাব্বি স্বাক্ষরিত বরখাস্তের আদেশে উল্ল্যেখ করা হয়েছে, তদন্ত কমিটি সার্বিক বিষয়টি তদন্ত করে দুর্ঘটনার কারণ হিসেবে ইনচার্জ মাস্টারের বিধি লঙ্ঘন এবং অন্যান্য কর্তব্যরত স্টাফদের চরম গাফিলতি ও দায়িত্বহীনতার কারণে ফেরিটি দুর্ঘটনায় পতিত হয়েছে। এমন আচরণ ও কার্যকলাপ চাকরি নিয়ম শৃঙ্খলা পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ। তাই কর্মচারী চাকরি প্রবিধানমালা-১৯৮৯ এর ৪৬ (১) ধারা মোতাবেক চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। যথা সময়ে এদের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হবে।

বিআইডব্লিউটিসি আরিচা অঞ্চলের উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ জানান, ভবিষ্যতে এমন দুর্ঘটনা এড়াতে কর্তৃপক্ষের নির্দেশে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমানে এই রুটের ফেরিগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। যাত্রী ও পরিবহন ধারণ ক্ষমতানুযায়ী ফেরিগুলো পরিচালিত করা হচ্ছে। এক্ষেত্রে বেশ কয়েকটি তদারকি কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১৭ জানুয়ারি পাটুরিয়া ৫ নম্বর ঘাটের কাছে পদ্মায় নোঙ্গর করা রজনীগন্ধা নামে ইউটিলিটি ফেরি বিভিন্ন ধরনের ৯টি যানবাহনসহ ডুবে যায়। এতে মারা যায় ফেরির দ্বিতীয় ইঞ্জিন চালক হুমায়ুন কবীর। পুলিশ, ফায়ার সার্ভিস, নৌ-বাহিনীসহ বিআইডব্লিউটিএ’র শক্তিশালী উদ্ধার জাহাজ হামজা ও রুস্তমের যৌথ চেষ্টায় ৮ দিনের মাথায় ফেরিটি উদ্ধার হয়। উদ্ধারের পর ফেরিটি মেরামতের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো  হয়েছে। এ ঘটনায় সোনার বাংলা নিউজে প্রকাশিত সংবাদে   গাফলতি , স্বজনপ্রীতি ও দুর্নীতির কারণেই ফেরী  ডুবির ঘটনা ঘঠেছে মর্মে নিউজ প্রকাশিত হয়েছিল। তদন্তের কমিটির রিপোর্টে ঐ নিউজের সত্যতা প্রমানিত হয়েছে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :