1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
শনিবার, ০৪ মে ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন
সর্বশেষ :
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আজ শুরু হচ্ছে থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রী আজ সংবাদ সম্মেলন করবেন নিষেধাজ্ঞা শেষে শুরু হচ্ছে সাগরে ইলিশ ধরা শিবালয়ে শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত শিবালয়ে বীর মুক্তিযোদ্ধা পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন শিবালয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলার প্রতিবাদে মানববন্ধন শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রচণ্ড গরমে যা করলে সুস্থ থাকবেন গুচ্ছভুক্ত ২৪ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শনিবার

চলতি বছর ৪৪৯ জন শিশু হত্যার শিকার হয়েছে

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩
  • ৬৩ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: চলতি বছর ৪৪৯ জন শিশু হত্যার শিকার হয়েছে। ৩৯২ শিশু ধর্ষণের শিকার এবং ৬৯ ছেলেশিশু বলাৎকারের শিকার হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবে চাইল্ড রাইটস কোয়ালিশন বাংলাদেশ আয়োজিত ‘সাংবাদিকদের সাথে সংলাপ : বাংলাদেশের শিশু অধিকার পরিস্থিতি ও করণীয়’ শীর্ষক এক সংলাপে এ তথ্য জানানো হয়। আইন ও সালিশ কেন্দ্র (আসক) আয়োজিত সংলাপে মূল প্রতিবেদন উপস্থাপনা করেন সংস্থার সমন্বয়ক তামান্না হক রীতি।

সংলাপে আসন্ন জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যবহার না করার পাশাপাশি যেকোনো রাজনৈতিক কর্মসূচির কারণে শিশুরা যাতে ঝুঁকিতে না পড়ে, সেটি নিশ্চিত করার জন্য কোয়ালিশনের পক্ষ থেকে সব রাজনৈতিক দল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানানো হয়। এছাড়া রাজনৈতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত শিশুদের জন্য প্রয়োজনীয় ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতেরও দাবি তোলা হয় এ সংলাপ থেকে।

মূল প্রবন্ধে তামান্না হক রীতি বলেন, চলতি বছর ৯৭১ শিশু নির্যাতনের শিকার হয়েছে, হত্যার শিকার হয়েছে ৪৪৯ জন। এ ছাড়া শিক্ষক কর্তৃক শিক্ষার্থী নির্যাতিত হয়েছে ২৩৯ জন। শিশু ধর্ষণের সংখ্যা ৩৯২ এবং ছেলেশিশু বলাৎকারের সংখ্যা ৬৯। সারা দেশে ২০২০ সালে ১ হাজার ৭১৮ জন, ২০২১ সালে ১ হাজার ৪২৬ জন, ২০২২ সালে ১ হাজার ৮৮ জন এবং ২০২৩ সালের ২৫ নভেম্বর পর্যন্ত ৯৭১ জন শিশু নির্যাতনের শিকার হয়েছে। ২০২০ সালে ৫৮৯ জন, ২০২১ সালে ৫৯৬ জন, ২০২২ সালে ৫১৬ জন, ২০২৩ সালে ২৫ নভেম্বর পর্যন্ত ৪৪৯ জন শিশু হত্যার শিকার হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ২০২০ সালে ১০২ জন, ২০২১ সালে ১৫৭ জন, ২০২২ সালে ১০২ জন, ২০২৩ সালে ২৫ নভেম্বর পর্যন্ত ১২৪ জন। প্রতিবেদনে জানানো হয়, বখাটের উত্ত্যক্তের পর কন্যাশিশু আত্মহত্যা করেছে ২০২০ সালে ১৩ জন, ২০২১ সালে ৯ জন, ২০২২ সালে ৩ জন এবং ২০২৩ সালের ২৫ নভেম্বর পর্যন্ত ৯ জন।

বিভিন্ন দৈনিক সংবাদপত্রে পাওয়া তথ্যসহ আইন ও সালিশ কেন্দ্রের তথ্যানুসন্ধান, আসক-এর হিউম্যান রাইটস ডিফেন্ডার ফোরাম এবং কমিউনিটিভিত্তিক সংগঠনগুলো দ্বারা সংগৃহীত তথ্য ও সমন্বয়কারীদের নিজস্ব পর্যবেক্ষণে এসব তথ্য উঠে আসে। চাইল্ড রাইটস কোয়ালিশন বাংলাদেশের ১০টি শিশু অধিকারভিত্তিক জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন এবং নেটওয়ার্কের সমন্বয়ে গঠিত একটি প্ল্যাটফর্ম। সংলাপে আরও উপস্থিত ছিলেন আসক নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের পরিচালক আবদুল্লা আল মামুন, জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক নাছিমা আক্তার জলি, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের সমন্বয়ক সাফিয়া সামিসহ কোয়ালিশনের অন্যান্য সদস্য এবং বিভিন্ন গণমাধ্যমকর্মী। আসকের নির্বাহী পরিচালক ফারুখ ফয়সল সংলাপে সূচনা বক্তব্য দেন। সুত্র: সময়ের আলো

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :