1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন
সর্বশেষ :
দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন আজ শুরু হচ্ছে থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রী আজ সংবাদ সম্মেলন করবেন নিষেধাজ্ঞা শেষে শুরু হচ্ছে সাগরে ইলিশ ধরা শিবালয়ে শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত শিবালয়ে বীর মুক্তিযোদ্ধা পরিবারের বিরুদ্ধে মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন শিবালয়ে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলার প্রতিবাদে মানববন্ধন শেরে বাংলা এ কে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আ.লীগ নেতাকর্মীদের দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বান প্রচণ্ড গরমে যা করলে সুস্থ থাকবেন গুচ্ছভুক্ত ২৪ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শনিবার

কাঁচা মরিচের দাম আবার টালমাটাল অস্বস্তিতে ক্রেতারা

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩
  • ৯৩ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতিতে টালমাটাল অবস্থা। আমদানির খবরে মাঝে দাম অনেকটা কমে এলেও ফের চড়তে শুরু করেছে ঝড়ের গতিতে। কেজিতে দাম বেড়েছে ২৪০ থেকে ৩২০ টাকা। ফলে বাজারে গিয়ে অস্বস্তিতে পড়ছেন ক্রেতারা। এতে হতাশা প্রকাশ করেছেন সবাই।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা এক কেজি কাঁচা মরিচের দাম চাচ্ছেন ৫২০ থেকে ৫৫০ টাকা। অথচ গত বুধবার কাঁচা মরিচের কেজি ছিল ৪৮০ টাকা। তার আগের দুদিন (৩ ও ৪ জুলাই) ২০০ থেকে ২৬০ টাকা কেজি দরেও বিক্রি হতে দেখা গেছে। খুচরা ব্যবসায়ীদের দাবি, পাইকারি বাজারে কাঁচা মরিচ সরবরাহে সংকট থাকায় দাম বেড়েছে।

শুধু রাজধানীই নয়, যশোরের বেনাপোল ও বগুড়াসহ দেশের বড় বড় পাইকারি বাজারগুলোতে অস্বাভাবিকহারে বেড়েছে কাঁচা মরিচের দাম।

এদিকে কাঁচা মরিচের মূল্য নিয়ন্ত্রণে রাখতে গত বুধবার গভীর রাতে রাজধানীর আড়তগুলোতে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। রাত সাড়ে ১১টা থেকে ভোর ৪টা পর্যন্ত অধিদপ্তরের দুটি টিম বাজারগুলোতে অভিযান চালায়। এ সময় পাইকারি মূল্য বেশি রাখা, মূল্যতালিকা প্রদর্শন না করা, ক্রয়-বিক্রয়ের ক্যাশমেমো ঠিকমতো প্রদর্শন না করায় দুটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করেছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা এক পোয়া (২৫০ গ্রাম) কাঁচা মরিচের দাম হাঁকাচ্ছেন ১৩০ থেকে ১৪০ টাকা। আর প্রতি কেজি বিক্রি করছেন ৫২০ থেকে ৫৫০ টাকায়। অনেক স্থানে এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে। আবার কোথাও কোথাও মানভেদে একটু কম দামে বিক্রি হচ্ছে। অথচ একদিন আগেও (বুধবার) বাজারগুলোতে ব্যবসায়ীরা এক পোয়া কাঁচা মরিচের দাম হাঁকিয়েছেন ১২০ টাকা। এক কেজি নিলে ৪৮০ থেকে ৪৯০ টাকা দরে বিক্রি করেছেন তারা।

রামপুরা বাজারের ব্যবসায়ী শামসুল আলম সিদ্দিকী বলেন, দাম বাড়ায় কাঁচা মরিচ না নিয়েই চলে এসেছি। বিক্রির জন্য চিচিঙ্গা, পটল ও কাঁকরোল নিয়ে এসেছি। দাম না কমলে মরিচ বিক্রি করব না। দাম বাড়তি কেন জানতে চাইলে তিনি বলেন, আমদানি করা মরিচ শেষ, এখন বৃষ্টি ও বন্যার কারণে সরবরাহ কম, তাই বাজারে মরিচের সংকট রয়েছে। সে কারণেই দাম কিছুটা বাড়তি।

বাজারে আসা হাফসা আক্তার বলেন, মরিচের দাম অনেক বেশি। দু’দিন আগে এক পোয়া মরিচ কিনেছি ৬০ টাকায়। ৪৮ ঘণ্টা পার না হতেই বলছে এক পোয়া ১৪০ টাকা। এটা কীভাবে সম্ভব?

মধ্যবাড্ডা পাঁচতলা বাজারের ব্যবসায়ী জাহাঙ্গীর আলম বলেন, মরিচের দাম বাড়তি, তাই এক পাল্লা এনেছি। এক পাল্লার দাম পড়েছে ২ হাজার ৩৩০ টাকা। গাড়ি ভাড়াসহ দাম পড়েছে প্রায় ২ হাজার ৪০০ টাকা। এখন ৫৩০-৫৪০ টাকা কেজিতে আমি বিক্রি করছি। আড়াই হাজার টাকা খাটিয়ে ‘দু-চারশ’ টাকা

লাভ না করলে দোকান ভাড়া কোথায় থেকে দেব? আর আমি কীভাবে চলব?

উল্লেখ্য, সম্প্রতি দেশের বাজারে কাঁচা মরিচের দাম অস্বাভাবিক হারে বেড়ে যায়। রাজধানীর কোথাও কোথাও শুরুতে ৬০০-৮০০ টাকা কেজিতে বিক্রি হতে থাকে রান্নার জন্য গুরুত্বপূর্ণ এ উপকরণটি। তবে কোনো এলাকায় এক হাজার টাকা কেজি থেকে ১২০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রির খবরও পাওয়া যায়। এ পরিস্থিতি মোকাবিলায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। কৃষি মন্ত্রণালয় জানায়, বাজারকে স্থিতিশীল করতে ভারত থেকে মোট ১ লাখ টনের বেশি কাঁচা মরিচ আমদানি করা হয়েছে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :