1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৯ অপরাহ্ন
সর্বশেষ :
কৃষক লীগ নেতাদেরকে গণভবনে উৎপাদিত শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী প্রচণ্ড গরমের কারণে সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস সারাদেশে তীব্র গরমে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস হরিরামপুরে উপজেলা নির্বাচনে প্রথমবারের মতো ভোট যুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শিবালয়ে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত দায়িত্ব অবহেলায় পাটুরিয়াতে রজনীগন্ধা ফেরী ডুবি ১১ স্টাফ বরখাস্ত গাইবান্ধায় কারারক্ষীর সঙ্গে নারী কয়েদির অনৈতিক সম্পর্ক, দেখে ফেলায় নির্যাতন  হরিরামপুরে উপজেলা পরিষদ নির্বাচনে ১৮ প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ৩ শিবালয়ে নানা আয়োজনে নববর্ষ উদযাপন শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত

বছরজুড়ে ইলিশ সংরক্ষণ করে খাবেন যেভাবে

  • সর্বশেষ আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ২১৯ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: বাজারে এখন ইলিশ সরবরাহ বেড়েছে, দামও তুলনামুলকভাবে কম। চাইলে এ সময় বেশি করে ইলিশ মাছ কিনে সংরক্ষণ করতে পারেন। তবে অনেকেই জানেন না সঠিক উপায়ে কীভাবে দীর্ঘদিন ইলিশ মাছ সংরক্ষণ করা যায়।

ইলিশ মাছ সংরক্ষণ করলে কমপক্ষে ৬ মাস কিংবা বছরজুড়েও খেতে পারবেন। সঠিক উপায়ে ইলিশ সংরক্ষণ করলে স্বাদ-গন্ধে কোনো তারতম্য হয় না। এতে করে সারাবছরই ইলিশের স্বাদ নিতে পারবেন।

বছরজুড়ে ইলিশ সংরক্ষণের সহজ উপায়-

প্রথম পদ্ধতি: প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিন। এবার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁডো, আধা চা চামচ ধনিয়া গুঁডা ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

দ্বিতীয় পদ্ধতি: আরও বেশিদিন ইলিশ মাছ সংরক্ষণ করতে চাইলে আস্ত মাছই একটি পলিথিনে ভরে রাখুন। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :