1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে তিন খানের লড়াইয়ে জমে উঠেছে উপজেলা পরিষদ নির্বাচন ‘সোনার বাংলা নিউজ’ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন! জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এ ঢাকা বিভাগীয় পর্যায় এন পি আই মানিকগঞ্জ এর অর্জন। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) ঘিওরে সব বয়সের ভোটারদের মাঝে সারা ফেলেছে জনি হরিরামপুরে ভাঙন আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ সিংগাইরে বালুবাহী ট্রাকের চাপায় হেলপার নিহত ঘিওর উপজেলা নির্বাচনে ভোটারদের দ্বারে দ্বারে জনির ব্যাপক জনসংযোগ ঘিওরে গলায় লিচুর বিচি আটকে এক ব্যাক্তির মুত্যু মানিকগঞ্জে প্রশিক্ষণের খাবার খেয়ে অসুস্থ প্রশিক্ষক ও শিক্ষকেরা সিংগাইরে হিসাবরক্ষণ অফিসের ৩ দিন ব্যাপি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত শিবালয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ,লীগ দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে উত্তেজনা

৫ শতাংশ কমালো স্বর্ণালঙ্কারের বিনিময় হার-বাজুস

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ১২০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: ক্রেতাদের সুবিধার্থে স্বর্ণালঙ্কার বিনিময় হার কমানোর কথা জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সংগঠনটি জানিয়েছে- নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ক্রেতাদের পুরাতন সোনার অলঙ্কার বা গহনা বদল করে নতুন স্বর্ণালঙ্কার নেওয়ার ক্ষেত্রে ৮ শতাংশ বাদ দেবে জুয়েলারি প্রতিষ্ঠানগুলো। এতো দিন ১০ শতাংশ হারে বাদ দেওয়ার নিয়ম প্রচলিত ছিল। যা নতুন নিয়মে ২ শতাংশ কমানো হলো। পাশাপাশি ক্রেতাদের কাছ থেকে পুরাতন স্বর্ণালঙ্কার কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ হারে বাদ দেবে জুয়েলারি প্রতিষ্ঠানগুলো। এতো দিন ২০ শতাংশ হারে বাদ দেওয়ার নিয়ম প্রচলিত ছিল। যা নতুন নিয়মে ৫ শতাংশ কমালো বাজুস।

সোমবার গণমাধ্যমে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের চেয়ারম্যান এম. এ. হান্নান আজাদ।

বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, দেশে দীর্ঘদিন যাবৎ স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ ও পারচেজ বা ক্রেতার নিকট থেকে ক্রয়ের ক্ষেত্রে ২০ শতাংশ বাদের নিয়ম বিদ্যমান ছিল। সম্প্রতি বাজুসের এক সভার সিদ্ধান্ত অনুযায়ী- ক্রেতাদের সুবিধার্থে স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জ ও পারচেজের হার কমানো হয়েছে।

বাজুস জানিয়েছে, নতুন নিয়মানুযায়ী স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জের ক্ষেত্রে ৮ শতাংশ এবং পারচেজের ক্ষেত্রে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি স্বর্ণালঙ্কার বিক্রয়ের সময় নূন্যতম মজুরি প্রতি গ্রামে ৩০০ টাকা টাকা নির্ধারণ করা হয়েছে। সারাদেশের সকল জুয়েলারী ব্যবসায়ীদের স্বর্ণালঙ্কার এক্সচেঞ্জ ও পারচেজ বা কেনা এবং বিক্রয়ের ক্ষেত্রে নতুন এই নিয়ম মেনে চলার অনুরোধ করেছে বাজুস।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :