1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন
সর্বশেষ :
সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে দেশের বিভিন্ন অঞ্চলের তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানিকগঞ্জে ৩ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি রাশেদ, সম্পাদক জাহিদ উপজেলা ভোটের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

হাড় কাঁপানো শীতে কাঁপছে  দেশ, নিন্ম আয়ের মানুষের ভোগান্তি

  • সর্বশেষ আপডেট : শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩
  • ১৩০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। একই সঙ্গে পৌষের হাড় কাঁপানো শীতে কাঁপছে মানুষ। শনিবার (৭ জানুয়ারি) সকালে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন সকালে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তার রকিবুল হাসান বলেন, বেশ কিছু দিন ধরে চুয়াডাঙ্গা ও আশপাশের এলাকা পুরো কুয়াশাচ্ছন্ন রয়েছে। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। প্রচণ্ড কুয়াশার চাপ থাকায় সূর্যের দেখা মিলছে না। বৃহস্পতিবার থেকে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। তবে সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে হিমালয়ের পাদদেশ হওয়ায় প্রতিবছর ঠাকুরগাঁয়ে শীতের প্রকোপ অন্য অনেক জেলার চেয়ে বেশী। এ বছর গত তিনদিন ধরে হিমেল হাওয়ার শৈত্য প্রবাহ চলছে এ অঞ্চলে। দূর্ভোগে পড়েছে সাধারণ খেটে খাওয়া মানুষ। তীব্র শীতের কারণে কাজের পরিমান অনেক কমে গেছে। সরকারের সহায়তা কামনা করছে তারা।

আবার কেউ কেউ শীত উপেক্ষা করে কাজে গেছেন পেটের দায়ে। ঠান্ডা জনিত কারণে হাসপাতালের শিশু ওয়ার্ডে বাড়ছে নিমুনিয়া, ডাইরিয়াসহ শর্দী-কাশি রোগির সংখ্যা। শীতের তীব্রতায় মানুষে সাথে নাকাল গোবাদী পশুও। তাদের শীত নিবারনে যেন ব্যাস্ত হয়ে পরেছে চাষীরা। খরকুটো জ্বালীয়ে শীত নিবারন করছে অনেকে।

অনেক যানবাহন হেডলাইট জ্বালীয়ে চলাচল করছে রাস্তায়। জেলার কৃষি সম্প্রসারন অধিদপ্তর গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ ১৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছেন বলে জানিয়েছেন ।

উত্তরদিক থেকে আসা হিমালয়ের হিমেল হাওয়া আর ঘন কুয়াশায় মৃদ্যু শৈতপ্রবাহে পঞ্চগড়ে বেড়েছে জনদূর্ভোগ। শুক্রবার রাত থেকে কুয়াশার পরিমাণ কম থাকলেও রাতভর তীব্র ঠান্ডা বাতাসে নাকাল এ জেলার মানুষ। শনিবার সকালে থেকে ঘনকুয়াশার চাদরে ছেয়ে গেছে মাঠঘাট প্রানত্মর। কনকনে ঠান্ডা বাতাস ও ঘনকুয়াশায় জবুথবু হয়ে পড়েছে এখানকার মানুষ। রাসত্মাঘাটে লোকজন চলাচল কম।

যানবাহনও চলাচল কমে গেছে। কুয়াশা বৃষ্টি মত পড়ছে। রাসত্মাঘাট ভিজে গেছে। শীতের তীব্রতায় মানুষও খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে কুয়াশায় ঢেকে যায় পথঘাট। দিনের বেলা মহাসড়কগুলোতে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো। শনিবার সকাল ৯ টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেতুঁলিয়ায় ৯ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :