1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ? প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন সিংগাইরে আনন্দটিভি প্রতিনিধিসহ দুজনের নামে চাঁদাবাজির মামলা সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট যুদ্ধে চেয়ারম্যান পদে ৫ প্রতিদ্বন্দ্বী সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে

রেমিট্যান্সের ধস থামাতে একগুচ্ছ পদক্ষেপ

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ১৭৫ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: দেশে ধারাবাহিকভাবে প্রবাসী আয় কমছে। গত ৮ মাসের মধ্যে সর্বনিম্ন রেমিট্যান্স এসেছে অক্টোবরে। যার পরিমাণ এক দশমিক ৫২ বিলিয়ন ডলার। রেমিট্যান্সের এই ধস থামাতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ইতোমধ্যে রেমিট্যান্সে চার্জ উঠিয়ে দেওয়াসহ শিথিল করা হয়েছে নানা শর্ত। এর ফলে রেমিট্যান্স প্রবাহ বাড়বে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

রেমিট্যান্স প্রবাহ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপের মধ্যে রয়েছে- বৈধ উপায়ে ওয়েজ আর্নার্স রেমিট্যান্সের বিপরীতে আড়াই শতাংশ নগদ প্রণোদনা দেওয়া। রেমিট্যান্স প্রেরণকারীদের সিআইপি সম্মাননা দেওয়া। রেমিট্যান্স বিতরণ প্রক্রিয়া সম্প্রসারণ ও সহজীকরণ। অনিবাসী বাংলাদেশিদের জন্য বিনিয়োগ ও গৃহায়ণ অর্থায়ন সুবিধা। ফিনটেক পদ্ধতির আওতায় আন্তর্জাতিক মানি ট্রান্সফার অপারেটরকে বাংলাদেশের ব্যাংকের সঙ্গে ড্রয়িং ব্যবস্থা স্থাপনে উদ্বুদ্ধকরণ। এবং রেমিট্যান্স প্রেরণে ব্যাংক বা এক্সচেঞ্জ হাউসগুলোর চার্জ মওকুফ করা।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জিএম আবুল কালাম আজাদ গণমাধ্যমকে বলেন, চলতি বছরের শেষ দুই মাসে রেমিট্যান্স তার আগের মাসের চেয়ে কম এসেছে। রেমিট্যান্সের প্রবাহে হ্রাস-বৃদ্ধি হতে পারে। প্রবাসী আয় বাড়াতে সরকার ও বাংলাদেশ ব্যাংক বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। আশা করা যায় আগামীতে রেমিট্যান্স প্রবাহ বাড়বে।

চলতি অর্থবছরের (২০২২-২০২৩) প্রথম দুই মাসে (জুলাই ও আগস্ট) দেশে টানা দুই বিলিয়ন ডলার করে রেমিট্যান্স এসেছিল। এর পরের মাস সেপ্টেম্বরে রেমিট্যান্স কমে এক দশমিক ৫৪ বিলিয়ন ডলারে নেমে আসে। এ ছাড়া অক্টোবর মাসে রেমিট্যান্স আরও নিম্নগামী। এই মাসে রেমিট্যান্স এসেছে এক দশমিক ৫২ বিলিয়ন ডলার। গত ৮ মাসের মধ্যে এটিই সর্বনি

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :