1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:০০ পূর্বাহ্ন
সর্বশেষ :
অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ? প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন সিংগাইরে আনন্দটিভি প্রতিনিধিসহ দুজনের নামে চাঁদাবাজির মামলা সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট যুদ্ধে চেয়ারম্যান পদে ৫ প্রতিদ্বন্দ্বী সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে

যে সকল খাবারে বাড়বে রক্ত চলাচল

  • সর্বশেষ আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
  • ১৭১ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: শরীরে তরল এবং কঠিন এ দুই উপাদান মিলেই রক্ত তৈরি হয়। রক্ত আমাদের শরীরের কোষগুলোতে পুষ্টি ও অক্সিজেন বহন করে নিয়ে যায় এবং বিপাকীয় বর্জ্য পদার্থগুলো শরীর থেকে বের করে দেয়। রক্তে আরেকটি তরল উপাদানের নাম প্লাজমা। অন্যদিকে সলিড উপাদান হিসেবে রক্তে লোহিত রক্ত কণিকা, শ্বেত রক্ত কণিকা ও প্লাটিলেট থাকে।

রক্ত আমাদের দেহে নানা অংশে অক্সিজেন বহন করে নিয়ে যাওয়া, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখা এবং জীবাণুর সংক্রমণ ও রোগের বিরুদ্ধে লড়াই করার কাজ করে। ফলে শরীরে যথাযথভাবে রক্ত চলাচলের গুরুত্ব অপরিসীম। আমাদের শরীরে নানা রোগের কারণে মাঝেমধ্যে রক্তের সল্পতা দেখা যায়, তাই শরীরে রক্ত হয় এরকম খাবার নির্বাচন করা উচিত।

দেখে নিন কোন খাবারগুলো শরীরে রক্ত চলাচলের পরিমাণ বাড়ায় ও স্বাভাবিক রাখতে সাহায্য করে-

বিটরুট : বিটরুট অ্যান্টি অক্সিডেন্টের অন্যতম প্রধান উৎস। কাঁচা বিটরুট খেতে পারলে তা আমাদের শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে, রক্তকে বিশুদ্ধ করে এবং লিভার সুস্থ রাখে। বিটরুট আয়রন ও অ্যান্টি অক্সিডেন্টের সমন্বয় রক্ত চলাচল থাকে স্বাভাবিক এবং রক্ত বিশুদ্ধ করে তুলতে সাহায্য করে।

বেদানা : বেদানা একটি রসালো, মিষ্টি ফল। এই ফলটি পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট এবং নাইট্রেটে সমৃদ্ধ যা দেহে রক্ত প্রবাহের জন্য রক্তনালীর পথকে অনেকটা প্রসারিত করতে পারে। এটিকে জুস বানিয়ে বা সালাদ হিসেবেও বেদানার দানা খেতে পারেন।

রসুন : নিয়মিত রসুন খেলে দেহের অনেক রোগের প্রতিকার পাওয়া যায়। রসুন বদ হজমের সমস্যা দূর করার পাশাপাশি ব্লাড প্রেসার কমায়, রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়ায়, হার্টের নানা রোগের বিরুদ্ধে কাজ করে। এ ছাড়াও রসুন রক্ত চলাচল বাড়াতে সাহায্য করে।

দারুচিনি : দারুচিনির রয়েছে অনেক উপকারিতা এটা অনেক গবেষণায় বারবার উঠে এসেছে। দারুচিনি আমাদের রক্তনালিকে প্রসারিত করে দিয়ে রক্ত চলাচল বাড়িয়ে দেয়। সেই সঙ্গে দারুচিনি রক্ত চলাচলে কোনো প্রকার বাধা সৃষ্টি করে না।

বেরি : বাজারে অনেক ধরনের বেরি পাওয়া যায়। স্ট্রবেরি, ব্লুবেরি, রাসবেরি, মালবেরি সবই শরীরের জন্য ভালো। নিয়মিত বেরি খেলে রক্ত চলাচল স্বাভাবিক হয়। এ ছাড়াও হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে বেরি।

 

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :