1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫২ অপরাহ্ন
সর্বশেষ :
মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে দেশের বিভিন্ন অঞ্চলের তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানিকগঞ্জে ৩ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি রাশেদ, সম্পাদক জাহিদ উপজেলা ভোটের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ২০৫৫ উপজেলা পরিষদ নির্বাচন: মানিকগঞ্জের দৌলতপুরে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র জমা ঢাকা-আরিচা মহাসড়কে বাড়তি ভাড়া আদায়সহ যাত্রী হয়রানির অভিযোগ

বছর জুরে সক্রিয় ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি

  • সর্বশেষ আপডেট : রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২
  • ১৬৩ বার পড়েছেন

অনলাইন ডেস্ক:বাংলাদেশ আওয়ামী লীগের বিষয়ভিত্তিক উপকমিটিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য প্রফেসর ড. হোসেন মনসুরকে চেয়ারম্যান এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরকে সদস্য সচিব করে কমিটি গঠন করার পর থেকেই কার্যক্রম শুরু করে এই উপকমিটি।

উপকমিটি গঠনের পরে সারাবিশ্বে মহামারি করোনা ভাইরাস ছড়িয়ে পরে। এসময় সাংগঠনিক উদ্যোগে দেশে প্রথম টেলিমেডিসিন সেবা চালু করে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। এছাড়াও অনলাইনে সারা দেশের নেতাকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা করা, আওয়ামী লীগের অনলাইন কর্মীদের একটি কমন প্ল্যাটফর্মে নিয়ে আসা, অনলাইনে ওয়েবিনার ও বিভিন্ন ধরণের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেছে আওয়ামী লীগের এই উপকমিটি।

বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি ২০২০-২২ মেয়াদে যে সব কার্যক্রম করেছে সেগুলো মধ্যে সবচেয়ে আলোচিত হচ্ছে চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন, যা দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। উল্লেখ্য, উপমহাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগই প্রথমবারের মত চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছে। দুই দিন ব্যাপী এই সম্মেলনের থিম ছিলো, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্লান বাস্তবায়ন’। এই সম্মেলনে দেশের ৫০টি বিশ্ববিদ্যালয়, ২৭টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়, ১৫টি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের গবেষকবৃন্দ ৬৬২টি গবেষণাপত্র জমা দেন। নির্বাচিত ২৫২টি গবেষণাপত্র সম্মেলনে উপস্থাপন করা হয়।

এছাড়াও আইসিটি, রেল, সড়ক ও যোগাযোগ, বিদ্যুৎ ও খনিজ, অবকাঠামো এবং আমার গ্রাম – আমার শহর এর উপর ছয়টি বিষয় ভিত্তিক বিশেষজ্ঞ টাস্কফোর্স গঠন করে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। এই টাস্কফোর্সগুলো বিজ্ঞান ও প্রযুক্তিতে সরকারি নীতি প্রনয়ণ ও ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ক বিভিন্ন কারিগরি মতামত সরকারের সংশ্লিষ্ট দফতরে জমা দিয়েছে। এই উপকমিটি ২২টি সাধারণ সভা, ১১টি বিষয় ভিত্তিক সেমিনার ও কর্মশালা এবং সিআরআই এর সহযোগিতায় সারাদেশে ৯০টির বেশি ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার কৌশল’ শীর্ষক কর্মশালা আয়োজন করেছে। এছাড়াও সাইবার মনিটরিং টিমের মাধ্যমে ২৪/৭ সোশ্যাল মিডিয়া পর্যবেক্ষণ, উদ্যোক্তা ও মেধাবী তরুণদের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রশিক্ষণসহ নানা কার্যক্রমের মাধ্যমে সারা বছরই সক্রিয় ছিলো বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি।

এবিষয়ে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে আমাদের উপকমিটি গঠনের পর থেকেই আমরা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিভিন্ন কার্যক্রম গ্রহণ করি। দেশের শিক্ষিত মেধাবী তরুণদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তুলতে এডভান্সড টেকনোলজিতে বিভিন্ন ধরনের ট্রেনিং এর ব্যবস্থা গ্রহণ করছি। মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা জনাব সজিব ওয়াজেদ জয়ের নির্দেশনায় আওয়ামী লীগ সরকারের ডিজিটাল সুযোগ-সুবিধা দেশের প্রান্তিক মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কাজ করছি। করোনা মহামারির মধ্যেও আমাদের কার্যক্রম অব্যাহত ছিল। অনলাইনে গুজব ও অপপ্রচার প্রতিরোধে সঠিক তথ্য দ্রততম সময়ে তৃণমূল পর্যায়ে মানুষের মাঝে ছড়িয়ে দিতে আমাদের নেতাকর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এখন আমরা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মানের লক্ষে কাজ করছি।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :