1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে তিন খানের লড়াইয়ে জমে উঠেছে উপজেলা পরিষদ নির্বাচন ‘সোনার বাংলা নিউজ’ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন! জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এ ঢাকা বিভাগীয় পর্যায় এন পি আই মানিকগঞ্জ এর অর্জন। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) ঘিওরে সব বয়সের ভোটারদের মাঝে সারা ফেলেছে জনি হরিরামপুরে ভাঙন আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ সিংগাইরে বালুবাহী ট্রাকের চাপায় হেলপার নিহত ঘিওর উপজেলা নির্বাচনে ভোটারদের দ্বারে দ্বারে জনির ব্যাপক জনসংযোগ ঘিওরে গলায় লিচুর বিচি আটকে এক ব্যাক্তির মুত্যু মানিকগঞ্জে প্রশিক্ষণের খাবার খেয়ে অসুস্থ প্রশিক্ষক ও শিক্ষকেরা সিংগাইরে হিসাবরক্ষণ অফিসের ৩ দিন ব্যাপি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত শিবালয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ,লীগ দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে উত্তেজনা

বছরজুড়ে ইলিশ সংরক্ষণ করে খাবেন যেভাবে

  • সর্বশেষ আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ২৩৭ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: বাজারে এখন ইলিশ সরবরাহ বেড়েছে, দামও তুলনামুলকভাবে কম। চাইলে এ সময় বেশি করে ইলিশ মাছ কিনে সংরক্ষণ করতে পারেন। তবে অনেকেই জানেন না সঠিক উপায়ে কীভাবে দীর্ঘদিন ইলিশ মাছ সংরক্ষণ করা যায়।

ইলিশ মাছ সংরক্ষণ করলে কমপক্ষে ৬ মাস কিংবা বছরজুড়েও খেতে পারবেন। সঠিক উপায়ে ইলিশ সংরক্ষণ করলে স্বাদ-গন্ধে কোনো তারতম্য হয় না। এতে করে সারাবছরই ইলিশের স্বাদ নিতে পারবেন।

বছরজুড়ে ইলিশ সংরক্ষণের সহজ উপায়-

প্রথম পদ্ধতি: প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিন। এবার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁডো, আধা চা চামচ ধনিয়া গুঁডা ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

দ্বিতীয় পদ্ধতি: আরও বেশিদিন ইলিশ মাছ সংরক্ষণ করতে চাইলে আস্ত মাছই একটি পলিথিনে ভরে রাখুন। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :