1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০২ অপরাহ্ন
সর্বশেষ :
সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে দেশের বিভিন্ন অঞ্চলের তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানিকগঞ্জে ৩ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি রাশেদ, সম্পাদক জাহিদ উপজেলা ভোটের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ২০৫৫

নতুন এমপিও কোড পেল ২ হাজার ৫১ শিক্ষাপ্রতিষ্ঠান

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২
  • ১৭০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: এমপিওভুক্ত হওয়া ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠান নতুন এমপিও কোড (মান্থলি পেমেন্ট অর্ডার) পেয়েছে। এর ফলে এমপিও কোড পাওয়া প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) কলেজ শাখার পরিচালক প্রফেসর শাহেদুল খবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কোড প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরাধীন ২ হাজার ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল, কলেজ ও স্কুল অ্যান্ড কলেজ) বিভিন্ন স্তরে নতুন এমপিওভুক্তি/এমপিওর স্তর পরিবর্তন করা হয়। এমপিওর স্তর পরিবর্তন হওয়া প্রতিষ্ঠানগুলোর ঊগওঝ সিস্টেমে এমপিওর স্তর পরিবর্তন এবং সম্পূর্ণ নতুনভাবে এমপিওভুক্ত হওয়া প্রতিষ্ঠানকে নতুন এমপিও কোড প্রদান করে ঊগওঝ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আগে গত জুলাই মাসে ২ হাজার ৫১টি স্কুল-কলেজ এমপিওভুক্তির জন্য নির্বাচিত হয়েছিল। নির্বাচিত স্কুল-কলেজের মধ্যে ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, ১ হাজার ১২২টি মাধ্যমিক বিদ্যালয়, ১৩৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ ও ১৮টি ডিগ্রি কলেজ রয়েছে। এদিকে গত ৫ নভেম্বর বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠান বার্ষিক জরিপ-২০২২-এর কার্যক্রম শেষ হয়েছে কিন্তু নির্ধারিত সময় অতিবাহিত হলেও ৬৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে তথ্য পাঠানো হয়নি। সে কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে তাগাদাপত্র দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)।

বৃহস্পতিবার মাউশির উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) আনিকা রাইসা চৌধুরী স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তাগাদা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, ব্যানবেইস কর্তৃক পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক জরিপ কার্যক্রম গত ৫ নভেম্বর শেষ হয়েছে। প্রাথমিক স্তরের ইআইআইএনভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানের এই জরিপে অংশগ্রহণ করা বাধ্যতামূলক।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :