1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে তিন খানের লড়াইয়ে জমে উঠেছে উপজেলা পরিষদ নির্বাচন ‘সোনার বাংলা নিউজ’ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন! জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এ ঢাকা বিভাগীয় পর্যায় এন পি আই মানিকগঞ্জ এর অর্জন। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) ঘিওরে সব বয়সের ভোটারদের মাঝে সারা ফেলেছে জনি হরিরামপুরে ভাঙন আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ সিংগাইরে বালুবাহী ট্রাকের চাপায় হেলপার নিহত ঘিওর উপজেলা নির্বাচনে ভোটারদের দ্বারে দ্বারে জনির ব্যাপক জনসংযোগ ঘিওরে গলায় লিচুর বিচি আটকে এক ব্যাক্তির মুত্যু মানিকগঞ্জে প্রশিক্ষণের খাবার খেয়ে অসুস্থ প্রশিক্ষক ও শিক্ষকেরা সিংগাইরে হিসাবরক্ষণ অফিসের ৩ দিন ব্যাপি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত শিবালয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ,লীগ দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে উত্তেজনা

ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ

  • সর্বশেষ আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
  • ১০০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: ভারত মহাসাগরীয় অঞ্চল নিয়ে গঠিত ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) হতে যাওয়া বৈঠকে অংশ নিতে ঢাকায় আসার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের।

আইওআরএর বর্তমান সভাপতি বাংলাদেশ। ফলে বাংলাদেশের আয়োজনে আগামী ২২ ও ২৩ নভেম্বর সংগঠনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের কমিটি সিএসওর বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ নভেম্বর অনুষ্ঠিত হবে এর সদস্য রাষ্ট্রগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠক। সদস্য রাষ্ট্রগুলো ছাড়াও এ বৈঠকে যোগ দেবে আইওআরএর ডায়ালগ অংশীদাররা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আইওআরএর ডায়ালগ অংশীদার হিসেবে যোগ দিতে ২৪ নভেম্বর ঢাকা আসার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর। পরদিনই ঢাকা ছাড়বেন তিনি।

জানা যায়, এর আগে ডায়ালগ পার্টনার হিসেবে আইওআরএ বৈঠকে অংশ নিতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন তিনি। তাদের পক্ষ থেকেও ঢাকায় আসার আগ্রহ প্রকাশ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে এখনও কিছু না জানালেও মস্কো থেকে সফরের বিষয়টি এ সপ্তাহের মধ্যে চূড়ান্ত হবে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় একটি বৈঠক অনুষ্ঠিত হতে পারে। এতে দুই দেশের সহযোগিতা এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হতে পারে। এবারের দ্বিপক্ষীয় বৈঠকে নতুন করে কোনো চুক্তি হবে না। তবে দুই দেশের মধ্যে অনেকগুলো চুক্তি ও সমঝোতা নিষ্পন্ন হয়েছে। কিছু চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এগুলো নিয়েই মূলত বৈঠকে আলোচনা হবে।

ঢাকা ছাড়ার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও একটি বৈঠক হওয়ার কথা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম গণমাধ্যমে বলেন, ঢাকা বৈঠকের চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি নিচ্ছে। ডায়ালগ অংশীদারদের বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে তারা অংশগ্রহণ নিশ্চিত করবেন।

১৯৯৭ সালে গঠিত হওয়া আইওআরএর সদস্য রাষ্ট্রের সংখ্যা ২৩টি দেশ। আর এর ডায়ালগ অংশীদার হিসেবে রয়েছে ১০টি দেশ। ২০২১ সালের ১৭ নভেম্বর দুই বছরের জন্য সংগঠনের সভাপতি হয় বাংলাদেশ।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :