1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন
সর্বশেষ :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ শুরু হচ্ছে পোস্তগোলা সেতু সংস্কার কাজ শুরু, যানজট এড়াতে বিকল্প পথ ব্যবহারের আহ্বান সুন্নাতে খৎনা করাতে গিয়ে আবারো শিশুর মৃত্যু, দুই চিকিৎসক গ্রেফতার মানিকগঞ্জে দুর্লভদী প্রিমিয়ার লীগ (DPL) শুরু শিবালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর জাতীয় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শিবালয়ে জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

ডলারের এক রেট নির্ধারণের সিদ্ধান্ত রবিবার

  • সর্বশেষ আপডেট : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১১৭ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: প্রবাসীদের থেকে রেমিট্যান্স কেনার ক্ষেত্রে ব্যাংকগুলোতে এক ধরনের প্রতিযোগিতা চলছে। দেশের বাজারে ডলার সংকট দেখা দেওয়ায় সাম্প্রতিক সময়ে এই পরিস্থিতি তৈরি হয়েছে। এক্ষেত্রে যে ব্যাংক যত বেশি দাম দিতে পারছে সেই ব্যাংকই পাচ্ছে রেমিট্যান্স। ফলে বাজারে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে। এই সমস্যা সমাধানে প্রবাসী আয় বা রেমিট্যান্স কেনার ক্ষেত্রে সমান দাম নির্ধারণের সুপারিশ করেছে ব্যাংকগুলো।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে এ বিষয়ে বৈঠক করে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)। প্রাথমিক বৈঠকে এ নিয়ে কোনো সিদ্ধান্ত না হলেও আগামী রবিবার এ বিষয়ে সিদ্ধান্ত আসার ইঙ্গিত এসেছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠক শেষে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল কবির বলেন, দেশের ডলার বাজার স্থিতিশীল করতে যেসব উদ্যোগ নেওয়া দরকার তা নেওয়া হবে। এজন্য আরও এক সপ্তাহ সময় প্রয়োজন। ডলারের দাম যাতে আর না বাড়ে সে ধরনের উদ্যোগ নিতে যাচ্ছি। আশা করছি শিগগির ডলার সংকট কেটে যাবে।

সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাশরুর আরেফিন বলেন, আজ প্রাথমিক বৈঠক হয়েছে। আমাদের ত্রিপাক্ষিক বৈঠক আরও দুই-তিনদিন চলবে। বাজারের বাস্তব অবস্থা বোঝার চেষ্টা করছি আমরা। যাচাই-বাছাই শেষে সিদ্ধান্ত আসবে।

অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ-এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, ডলার বাজার নিয়ে কী ধরনের নীতিমালা করা যেতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক বৈঠকে কোনো সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। শনিবার বা রোববারের মধ্যে একটা সিদ্ধান্ত আসতে পারে।

তিনি বলেন, দেশের কারেন্ট অ্যাকাউন্ট ব্যালেন্স অনেকটাই পজিটিভ। এখানে পার্থক্য কমে এসেছে। ভবিষ্যতে এ ঘাটতি আরও কমে আসবে। এ থেকে বোঝা যায় ডলার সংকট খুব বেশিদিন থাকবে না।

ডলার বিক্রি করে অতিরিক্ত মুনাফা করায় ছয়টি ব্যাংকের কাছে ব্যাখ্যা তলব করেছিল বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে এসব ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে সরিয়ে দিতে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। গতকাল (বুধবার) নতুন করে আরও ছয়টি ব্যাংককে ব্যাখ্যা দেওয়ার জন্য চিঠি পাঠানো হয়েছে।

এদিকে, আমদানি বেড়ে যাওয়া ও প্রবাসী আয় কমায় দেশে ডলারের সংকট তৈরি হয়েছে। এতে দিন দিন বাড়ছে ডলারের দাম। আর ডলারের বিপরীতে মান কমছে টাকার। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে (আন্তঃব্যাংক) ডলার বিক্রি করছে ৯৫ টাকা দরে। গত আগস্টে যা ছিল ৮৫ টাকা। এক্সচেঞ্জ হাউজগুলোতে আজ ডলার বিক্রি হচ্ছে ১০৬ থেকে ১০৭ টাকা ৫০ পয়সা দরে। আর খোলা বাজারে (খুচরা) বিক্রি হচ্ছে ১০৮ থেকে ১০৯ টাকার মধ্যে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :