1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ? প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন সিংগাইরে আনন্দটিভি প্রতিনিধিসহ দুজনের নামে চাঁদাবাজির মামলা সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট যুদ্ধে চেয়ারম্যান পদে ৫ প্রতিদ্বন্দ্বী সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে

জাতিসংঘে বাংলাদেশ রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে ভোট দেয়নি

  • সর্বশেষ আপডেট : বুধবার, ১৬ নভেম্বর, ২০২২
  • ১১৭ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: জাতিসংঘের সাধারণ পরিষদে ‘ইউক্রেনের ওপর আগ্রাসনের ক্ষতিপূরণ ও প্রতিকার’ শীর্ষক একটি প্রস্তাব পাস হয়েছে। ওই প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের সময় গতকাল সোমবার সাধারণ পরিষদের ১৯৩টি দেশের মধ্যে ৯৪টি দেশ প্রস্তাবের পক্ষে এবং ১৪টি দেশ বিপক্ষে ভোট দেয়। ভোট দেওয়া থেকে বিরত ছিল ৭৩টি দেশ।

ইউক্রেনের উত্থাপিত প্রস্তাবে সামরিক আগ্রাসন চালিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া যুদ্ধের কারণে ইউক্রেনে প্রাণহানি, ক্ষয়ক্ষতি ও আহতদের জন্য রাশিয়াকে ক্ষতিপূরণ দিতে বাধ্য করার কথাও বলা হয়েছে।

ভোটদানে বিরত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে—ভারত, ভুটান, ব্রাজিল, মিশর, ইন্দোনেশিয়া, ইসরায়েল, নেপাল, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে রয়েছে—চীন, বেলারুশ, কিউবা, উত্তর কোরিয়া, ইরান, রাশিয়া ও সিরিয়া।

জাতিসংঘ সাধারণ পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্য দেশের ভোটে খসড়া ওই প্রস্তাব পাস হওয়ার পরে ভোটদানে বিরত থাকার ব্যাখ্যা দিয়েছে ভারত। নয়াদিল্লির ব্যাখ্যায় প্রশ্ন তোলা হয়েছে, ক্ষতিপূরণ সংঘাত নিরসনের প্রচেষ্টায় অবদান রাখবে কি না। এ ধরনের প্রস্তাব তুলে নজির স্থাপন করা হচ্ছে কি না, সে ব্যাপারেও সতর্ক করেছে নয়াদিল্লি।

এদিকে প্রস্তাবের পক্ষে যুক্তি দিয়ে জাতিসংঘে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত বলেন, বিগত এক মাসেই রাশিয়া ইউক্রেনের বিদ্যুৎ গ্রিড এবং সংশ্লিষ্ট অন্যান্য অবকাঠামোর প্রায় অর্ধেক ধ্বংস করেছে। এতে করে শীতকাল শুরু হওয়ার আগমুহূর্তে ইউক্রেনের কোটি কোটি মানুষ বিদ্যুৎ, পানি ও গ্যাসের সংকটে পড়েছেন। অন্যদিকে, এ প্রস্তাবকে ত্রুটিপূর্ণ আখ্যায়িত করেছেন জাতিসংঘে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, এটা পাস হলে পরবর্তী সময়ে জাতিসংঘের কর্মকাণ্ডে বিরূপ প্রভাব ফেলবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :