1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ? প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন সিংগাইরে আনন্দটিভি প্রতিনিধিসহ দুজনের নামে চাঁদাবাজির মামলা সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট যুদ্ধে চেয়ারম্যান পদে ৫ প্রতিদ্বন্দ্বী সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে

ঘূর্ণিঝড়ে বাংলাদেশে বছরে ক্ষতি একশ কোটি ডলার: বিশ্ব ব্যাংক

  • সর্বশেষ আপডেট : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
  • ১১৭ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: বাংলাদেশে ঘূর্ণিঝড়ের কারণে বছরে ক্ষতি হয় একশ কোটি ডলার। যা মোট জিডিপির প্রায় শূন্য দশমিক ৭ ভাগ। আর বায়ু দূষণের কারণে বছরে ক্ষতির পরিমাণ জিডিপির ৯ ভাগ।

বিশ্বব্যাংকের ওয়ার্ল্ড কান্ট্রি ক্লাইমেট অ্যান্ড ডেভেলপমেন্ট রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে। সোমবার (৩১ অক্টোবর) এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, তাপমাত্রা ১৫ ডিগ্রি এবং বৃষ্টিপাত ৪ ডিগ্রি বাড়লে ২০২৫ সালে বঙ্গোপসাগরের সমুদ্র পৃষ্টের উচ্চতা বাড়তে পারে ২৭ সেন্টিমিটার। সমুদ্র পৃষ্টের উচ্চতার কারণে বাড়বে সম্পদহানি; বছরে যার আর্থিক পরিমাণ আনুমানিক ৩০ কোটি ডলার।

বিশ্বব্যাংক বলছে, এখন থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্যোগ নিতে হবে। ব্যর্থ হলে, ২০৫০ সাল নাগাদ বিপুল পরিমাণ কৃষি জমি হারানোর শঙ্কা রয়েছে বাংলাদেশের। বাস্তুচ্যুত হবে অনেকে। ঝুঁকি মোকাবেলায় মধ্য মেয়াদের জন্য সাড়ে এক হাজার দুইশ কোটি ডলার প্রয়োজন। এক্ষেত্রে সরকারি-বেসরকারি খাতকে এগিয়ে আসার পরামর্শ দিয়েছে এই ঋণদাতা সংস্থা।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :