1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন
সর্বশেষ :
হরিরামপুরে উপজেলা নির্বাচনে প্রথমবারের মতো ভোট যুদ্ধে কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা শিবালয়ে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত দায়িত্ব অবহেলায় পাটুরিয়াতে রজনীগন্ধা ফেরী ডুবি ১১ স্টাফ বরখাস্ত গাইবান্ধায় কারারক্ষীর সঙ্গে নারী কয়েদির অনৈতিক সম্পর্ক, দেখে ফেলায় নির্যাতন  হরিরামপুরে উপজেলা পরিষদ নির্বাচনে ১৮ প্রার্থীর মনোনয়ন বৈধ, বাতিল ৩ শিবালয়ে নানা আয়োজনে নববর্ষ উদযাপন শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত পাটুরিয়া ও আরিচা ঘাটে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভীড়, ভোগান্তি ছাড়াই যাত্রী পার হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে নতুন মুখ রমজান হরিরামপুরে যুবলীগ নেতার ওপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ অনুষ্ঠিত

ওভারহাইড্রেশন : ৬টি লক্ষণ বলে দেবে বেশি পানি পান করছেন

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ২০২ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: আপনি বেশি বেশি পানি পান করেন সব সময়। তবে আপনি কি জানেন ওভারহাইড্রেশনের মতো একটি জিনিস রয়েছে। এর মানে প্রয়োজনের তুলনায় বেশি পানি পান করা। এর ফলে বিপদও হতে পারে।

অত্যধিক পানি পান করার ফলে ইলেকট্রোলাইটের মাত্রা কমে যেতে পারে। যখন ইলেকট্রোলাইটের মাত্রা কমে যায় তখন খুব দ্রুত ভারসাম্যহীন হয়ে পড়ে শরীর। এর ফলাফল হতে পারে মারাত্মক।

লক্ষণগুলো যা হতে পারে

১. ক্লান্তি বোধ করা একটি লক্ষণ হতে পারে। প্রায়ই পেশির দুর্বলতা, শরীর খারাপ লাগা, ব্যথা হওয়া এমন যদি হয়, তবে হতে পারে বেশি বেশি পানি পান করার ফল। বেশি পানি পান করার ফলে সোডিয়ামের পরিমাণ কমে গিয়ে এই অবস্থা হতে পারে।

২. শরীরের কিছু কিছু অঙ্গ ফুলে যাওয়া। যদি হাত, পা, ঠোঁট হুট করে ফুলে ওঠে, তাহলে হতে পারে পানি বেশি বেশি পান করছেন।

৩. যদি  বিভ্রান্তিকর অনুভূতি অনুভব করেন বা দিশাহারা হয়ে পড়েন, তাহলে ডাক্তারের কাছে যান। কারণ এটি একটি গুরুতর লক্ষণ হতে পারে। বেশি পানি পান করার ফলে মস্তিষ্ক ফুলে যাওয়ার লক্ষণ হতে পারে এগুলো।

৪. মাথা ব্যথা আরেকটি লক্ষণ। যখন আপনার শরীর অতিরিক্ত পানি বের করে দিতে পারে না, তখন আমাদের শরীরের কোষগুলো ফুলে ওঠে। পানির জন্য জায়গা তৈরি করে। আমাদের মাথার খুলি আমাদের মস্তিষ্ককে ঘিরে রাখার কারণে প্রসারণের জন্য কোনো জায়গা থাকে না, ফলে মাথা ব্যথা হয়।

৫. আপনার পানির পিপাসা লাগেনি কিন্তু পানি খেয়েই যাচ্ছেন, এটি একটি মারাত্মক লক্ষণ হতে পারে।

৬. দিনে ছয়বার বা এর বেশি প্রস্রাব হলে।

সূত্রে : হার বিউটি

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :