1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
সর্বশেষ :
মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে দেশের বিভিন্ন অঞ্চলের তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানিকগঞ্জে ৩ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি রাশেদ, সম্পাদক জাহিদ উপজেলা ভোটের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ২০৫৫ উপজেলা পরিষদ নির্বাচন: মানিকগঞ্জের দৌলতপুরে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র জমা ঢাকা-আরিচা মহাসড়কে বাড়তি ভাড়া আদায়সহ যাত্রী হয়রানির অভিযোগ

একুশে বইমেলায় এবার নজরুল বিশ্ববিদ্যালয়

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪
  • ৭৯ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: এবার প্রথমবারের মতো বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় অংশ নিতে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। এমন সংবাদে উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলা একাডেমির বর্ধমান ভবনের পেছনে বইমেলার তথ্যকেন্দ্রের পাশেই বিশ্ববিদ্যালয়ের নামে বরাদ্দ করা হয়েছে স্টলটি। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজ, জনসংযোগ দফতর, রেজিস্ট্রার দফতর, বিভিন্ন অনুষদ ও বিভাগ থেকে প্রকাশিত জার্নাল, বই, স্মারক, প্রকাশনা স্টলটিতে পাওয়া যাবে।

নজরুল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা ফেরদৌস আলম জীবন উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, চমৎকার উদ্যোগ, সত্যিই খুব ভালো লাগছে। আমরা যারা ঢাকায় আছি, তারাই স্টল জমিয়ে তুলব।

আবির দত্ত অভি নামে আরেক সাবেক শিক্ষার্থী বলেন, এটি খুব সুন্দর ও প্রশংসনীয় উদ্যোগ। ভাষার মাসে প্রাণের নজরুল বিশ্ববিদ্যালয়ের স্টল ভরে উঠুক সুস্থধারার বইপ্রেমী পাঠকদের সমাগমে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘আমি সবসময় বইমেলার সঙ্গে নিজেকে সম্পৃক্ত রেখেছি। উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পরই ভেবেছিলাম বইমেলায় বিশ্ববিদ্যালয়ের একটি স্টল কেন থাকবে না? বিশ্ববিদ্যালয়ে এসে আমি কিছু প্রকাশনা দেখেছি এবং গত দুই বছরে আরও কিছু প্রকাশনা, বই, গবেষণাপত্র ও জার্নাল বের হয়েছে। আমি তখন ভেবেছি এই প্রকাশনাগুলোকে একত্রিত করে জাতীয় পর্যায়ে আমাদের বিশ্ববিদ্যালয়কে নিয়ে যেতে হবে।’

তিনি বলেন, আমার কাছে যতটুকু তথ্য আছে বইমেলায় ঢাকার বাইরের কোনো বিশ্ববিদ্যালয় এ পর্যন্ত অংশগ্রহণ করেনি। নজরুল বিশ্ববিদ্যালয়ই প্রথম ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয় হিসেবে স্টল নিচ্ছে। বইমেলায় স্টল নেওয়ার জন্য যখন আলোচনা করি, তখন থেকে বাংলা একাডেমির মহাপরিচালক ও শুভাকাক্সক্ষীরা সহযোগিতা করেছেন। নজরুল বিশ্ববিদ্যালয় পরিবারের সবার অংশগ্রহণে এ আয়োজন সফল হবে বলে আমি বিশ্বাস করি।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :