1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন
সর্বশেষ :
অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ? প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন সিংগাইরে আনন্দটিভি প্রতিনিধিসহ দুজনের নামে চাঁদাবাজির মামলা সিংগাইর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ৩ জন হরিরামপুর উপজেলা পরিষদ নির্বাচনে ভোট যুদ্ধে চেয়ারম্যান পদে ৫ প্রতিদ্বন্দ্বী সিঙ্গাইর ও হরিরামপুর উপজেলায় প্রার্থীদের প্রতীক বরাদ্দ মানিকগঞ্জে মটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল এলজিইডির প্রকৌশলীর মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে

আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিজ্ঞতা প্রমাণের চ্যালেঞ্জ

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ১৬১ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: দুই দশক আগে বাংলাদেশ ক্রিকেট যে জায়গায় ছিল এখন সেই জায়গায় আয়ারল্যান্ড। ওই সময়টাতে প্রথম শ্রেণির ক্রিকেট খেলার আগে টেস্ট অভিষেক হতো বাংলাদেশ ক্রিকেটারদের। টেস্ট ক্যাপ মাথায় উঠত একাধিক ক্রিকেটারের। এখন যেমনটা ঘটছে টেস্ট বেবি আইরিশদের। এমনই অবস্থায় অনভিজ্ঞ আইরিশদের বিপক্ষে টেস্ট খেলতে নামছে টাইগাররা। এই টেস্টে অভিজ্ঞতা প্রমাণের চ্যালেঞ্জ কিন্তু বাংলাদেশেরই। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে সকাল ১০টায়।

এই প্রথমবারের মতো আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দ্বৈরথে অংশ নিচ্ছে টাইগাররা। দুই দেশের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য অভিজ্ঞতার। এই টেস্টে বাংলাদেশ দলের ১৪ জনের রয়েছে ৪৭৩ টেস্ট খেলার অভিজ্ঞতা। বিপরীতে আইরিশ স্কোয়াডের ৯ জনের এখনও টেস্ট অভিষেকই হয়নি। দলটিতে তিনজন আছেন যারা কি না এখনও প্রথম শ্রেণির ক্রিকেটই খেলেননি। এই দলটিতে টেস্ট খেলার অভিজ্ঞতা আছে মাত্র সাতজনের। সব মিলিয়ে এই টেস্টেই কমপক্ষে পাঁচজনের টেস্ট অভিষেক হচ্ছে এটা অনেকটাই নিশ্চিত।

এই টেস্ট ম্যাচকে ঘিরে আইরিশদের সবচেয়ে বড় পুঁজি লড়াকু মানসিকতা। যেটা তারা দেখিয়েছে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচে। প্রথম দুই ম্যাচে বাজেভাবে হারার পর তৃতীয় ম্যাচে সাকিব আল হাসানদের ওপর স্টিম রোলার চালায় সফরকারীরা। চট্টগ্রামে অনুষ্ঠিত ওই ম্যাচে টাইগারদের বিপক্ষে ৭ উইকেটের ব্যবধানে জেতে আইরিশরা।

টেস্ট লড়াইয়ে নামার আগে বাংলাদেশকে সমীহই করছে সফরকারী শিবির। সফরকারী দলের অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি বলেছেন, টেস্টে বাংলাদেশ খুবই ভালো দল। বিশেষ করে এখানকার মাঠে। তবে আমরাও দল হয়ে উঠেছি। আশা করছি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলতে পারব।

মিরপুরকে বলা হয় টাইগারদের জন্য পয়মন্ত মাঠ। যদিও এই মাঠে টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্স মোটেও সন্তোষজনক নয়। সবশেষ আট ম্যাচে এই মাঠে স্বাগতিকদের জয় নেই। সাতটিতে হার। বাকি ম্যাচটি ড্র। বাস্তবতা খুব ভালোভাবেই অনুধাবন করছে টাইগার শিবির। অনভিজ্ঞ এই দলটির বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়াটা টাইগারদের জন্য এখন প্রাণের দায়। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের কথায়, আয়ারল্যান্ডকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। এই টেস্টেও আমরা সিরিয়াস। যদিও এই মাঠে বেশ কয়েক দিন ধরে আমরা জিততে পারছি না। তবে ভারতের বিপক্ষে সবশেষ টেস্ট ম্যাচে আমরা জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম। এই টেস্ট জিততে পারলে দারুণ একটা ব্যাপার হবে।

এদিকে এই টেস্ট খেলতে নামার আগেই বাংলাদেশ শিবিরে দুঃসংবাদ। সাইড স্ট্রেনের কারণে এই টেস্টে খেলতে পারছেন না বাংলাদেশ শিবিরের অন্যতম পেস ব্যাটারি তাসকিন আহমেদ। অনিশ্চয়তা আছে অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে নিয়েও। অসুস্থ ছেলের পাশে থাকার জন্য এই টেস্টে নাও খেলতে পারেন তামিম।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :