1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:১১ অপরাহ্ন
সর্বশেষ :
মানিকগঞ্জ- ঝিটকা  আঞ্চলিক সড়কে ট্রাক বিকল, যান চলাচল বন্ধ, ভোগান্তিতে স্থানীয়রা গরমের বিপদ হিট স্ট্রোক, ঝুঁকি এড়াতে করণীয় তীব্র তাপদাহে পুড়ছে দেশ:পানির জন্য হাহাকার, শঙ্কা কৃষিতে দেশের বিভিন্ন অঞ্চলের তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে মানিকগঞ্জে ৩ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার ঢাকা সাংবাদিক ফোরামের সভাপতি রাশেদ, সম্পাদক জাহিদ উপজেলা ভোটের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন আজ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে সম্ভাব্য প্রার্থী ২০৫৫ উপজেলা পরিষদ নির্বাচন: মানিকগঞ্জের দৌলতপুরে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র জমা ঢাকা-আরিচা মহাসড়কে বাড়তি ভাড়া আদায়সহ যাত্রী হয়রানির অভিযোগ

আজ মঙ্গলবার দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু

  • সর্বশেষ আপডেট : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪
  • ৭০ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: একাদশ জাতীয় সংসদের মেয়াদ শেষ হয়েছে ২৯ জানুয়ারি সোমবার। মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা। বিকেল ৩টায় বসবে সংসদের প্রথম অধিবেশন। নিয়ম অনুযায়ী নতুন সংসদের প্রথম অধিবেশনের শুরুতেই নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে।

আওয়ামী লীগ গতবারের মত এবারও স্পিকার হিসেবে শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে মনোনীত করেছে। একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় ভোটে তারাই নির্বাচিত হবেন। স্পিকার-ডেপুটি স্পিকার নির্বাচনের পর অধিবেশন কিছু সময় মুলতুবি রাখা হবে। ওই সময় সংসদে অবস্থানরত রাষ্ট্রপতির কাছ থেকে নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার শপথ নেবেন। পরে নবনির্বাচিত স্পিকারের সভাপতিত্বে শুরু হবে সংসদের বৈঠক।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, বৈঠক শুরুর পর নতুন স্পিকার সংসদে শোক প্রস্তাব উত্থাপন করার পর মোনাজাত শেষে কিছু সময়ের জন্য অধিবেশন মুলতুবি রাখা হবে। কিছু সময় পরে আবার সংসদের বৈঠক শুরু হলে স্পিকার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে ভাষণ দেওয়ার জন্য আহ্বান জানাবেন। রাষ্ট্রপতির ভাষণের পর রেওয়াজ অনুযায়ী অধিবেশন মুলতবি করা হবে। প্রথম অধিবেশন চলবে মাসজুড়ে। রাষ্ট্রপতির ভাষন নিয়ে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। এ অধিবেশনেই গঠন করা হবে সংসদীয় কমিটি গুলো।

প্রথম অধিবেশনের জন্য সব প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। এরইমধ্যে সংসদ নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর উপনেতা মতিয়া চৌধুরী। বিরোধী দলীয় নেতা মনোনীত হয়েছেন জাতীয় পার্টির জি এম কাদের ও উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ। সংসদ সচিবালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। প্রথমবার নির্বাচিত হওয়া এমপিদের দু’দিন ব্যাপী প্রশিক্ষণ সোমবার শেষ হয়েছে। সংস্লিষ্ট কর্মকর্তারা জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুলসংখ্যক সদস্য প্রথমবারের মতো নির্বাচিত হয়েছেন। প্রশিক্ষণ কর্মশালায় তাদের সংবিধান, কার্যপ্রণালী বিধিসহ সংসদ কার্যক্রম কিভাবে পরিচালিত হয় এবং কিভাবে দায়িত্ব পালন করতে হবে সে সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ ও বর্তমান কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদ এবং বর্তমান চিফ হুই নুর ই আলমসহ অভিজ্ঞ সংসদ সদস্যরা এ কর্মশালায় নতুন এমপিদের প্রশিক্ষণ দিয়েছেন।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল থেকেই সংসদ ভবনের ভেতরে কর্মকর্তা কর্মচারিদেরকে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। অধিবেশন কক্ষের মাইক, লাইট এবং চেয়ারসহ সব কিছু ঠিক ঠাকা আছে কি না তা যাচাই করে দেখেছেন। রাষ্ট্রপতিকে সংসদ কক্ষে অভ্যর্থনা জানাতে বিউগল এর সুর বাজিায়ে রেওয়াজ করতে দেখা গেছে। রাষ্ট্রপতির কক্ষ থেকে সংসদ কক্ষ পর্যন্ত লাল গালিচা সাজানো হয়েছে।

দ্বাদশ সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য ২২৩ জন, স্বতন্ত্র সংসদ সদস্য ৬২ জন, জাতীয় পার্টির ১১ জন, জাতীয় সমাজতান্ত্রিক দলের একজন, ওয়ার্কার্স পার্টির একজন ও কল্যাণ পার্টির একজন সংসদ সদস্য আছেন। সংসদ কক্ষের আসন বিন্যাস চূড়ান্ত করা হয়েছে। বিরোধী দলীয় নেতার আসনে জি এম কাদের ও বিরোধী দলীয় উপনেতার আসনটি আনিসুল ইসলাম মাহমুদকে দেওয়া হয়েছে।

এছাড়া বিরোধী দলের প্রথম সারিতে বিরোধী দলীয় উপনেতার পাশের আসনটি জাপার রুহুল আমিন হাওলাদার এবং তার পরের তিনটি আসন বরাদ্দ দেওয়া হয়েছে স্বতন্ত্র এমপি আবদুল লতিফ সিদ্দিকী, কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে।

অন্যদিকে সরকারি দলের প্রথম সারিতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশের আসনটি সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী এবং তার পরের আসনটি বরাদ্দ দেওয়া হয়েছে শেখ ফজলুল করিম সেলিমকে দেওয়া হয়েছে। এছাড়া প্রথম সারিতে আসন পেয়েছেন আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সাবেক অর্থ মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক পররাষ্ট্র মন্ত্রী এ কে আবদুল মোমেন ও কৃষি মন্ত্রী উপাধ্যক্ষ আব্দুস শহীদ।

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের জন্য সব প্রস্তুুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সংসদের হুইপ নজরুল ইসলাম বাবু। তিনি সময়ের আলোকে বলেন, ইতিমধ্যে আসন বিন্যাস চূড়ান্ত করাসহ সব প্রস্তুুতিই শেষ করা হয়েছে।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৯ সালে ৩০ জানুয়ারি। সেই হিসাবে  ২৯ জানুয়ারি শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদের মেয়াদ।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :