1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৪৫ অপরাহ্ন
সর্বশেষ :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ শুরু হচ্ছে পোস্তগোলা সেতু সংস্কার কাজ শুরু, যানজট এড়াতে বিকল্প পথ ব্যবহারের আহ্বান সুন্নাতে খৎনা করাতে গিয়ে আবারো শিশুর মৃত্যু, দুই চিকিৎসক গ্রেফতার মানিকগঞ্জে দুর্লভদী প্রিমিয়ার লীগ (DPL) শুরু শিবালয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর জাতীয় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন মানিকগঞ্জে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা আজ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস শিবালয়ে জাফরগঞ্জ উচ্চ বিদ্যালয়ে বার্ষিক পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

আজ ডলফিন দিবস

  • সর্বশেষ আপডেট : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ১০২ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস আজ (২৪ অক্টোবর)। প্রতিবছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে। এ বছর দিবসের প্রতিপাদ্য ‘শুশুক ডলফিন রক্ষা করি, জলজ প্রতিবেশ ভালো রাখি’।

বিপন্ন প্রাণী ডলফিন বাঁচাতে সরকার ১০ বছর মেয়াদি ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ সম্প্রতি অনুমোদন করেছে। এই প্ল্যানের আওতায় ইতোমধ্যে প্রচারণার কাজ শুরু করা হয়েছে।

মিঠা পানির ডলফিন সংরক্ষণে সচেতনতা বাড়াতে ২০০৯ সালের ২৪ অক্টোবর ইন্দোনেশিয়ায় বিশ্বব্যাপী মিঠা পানির ডলফিন দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। এরপর থেকে বাংলাদেশে প্রতিবছর দিনটি পালিত হয়ে আসছে।

দিবসটি উপলক্ষে বন অধিদফতরে আলোচনা সভার আয়োজন করেছে বন, পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিনের থাকার কথা রয়েছে। এ ছাড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা আলোচনায় অংশ নেবেন।

বাংলাদেশে মোট ১১ প্রজাতির ডলফিন আছে। মিঠা পানিতে এক প্রজাতির ডলফিন বাস করে, যাকে শুশুক বলা হয়। নোনা ও মিঠা পানির মিলনস্থলে পাওয়া যায় ইরাবতী ডলফিন। যেখানে নোনা পানি বেশি, সেখানে আরও ৯ প্রজাতির ডলফিন বাস করে। বর্তমানে নানা কারণে ডলফিন হুমকির মুখে।

উপকূলের পরিবেশ-প্রতিবেশ, জীববৈচিত্র্য সুরক্ষা ও সমুদ্রের নীল অর্থনীতি নিয়ে কাজ করা আন্তর্জাতিক মৎস্য গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকো ফিশ বাংলাদেশ-২ অ্যাকটিভিটির সাম্প্রতিক তথ্য অনুযায়ী, চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে কেবল কুয়াকাটা সমুদ্রসৈকতেই ১৭টি মৃত ডলফিন পাওয়া গেছে। ২০২০ সালে ১৮টি এবং ২০২১ সালে ২৪টি মৃত ডলফিন ভেসে এসেছিল এ সৈকতে।

এ ছাড়া কক্সবাজার সৈকতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ১৬টি ডলফিনের মৃতদেহ ভেসে আসে। ডলফিন রক্ষায় ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ অনুমোদন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একই সঙ্গে আরও বেশ কিছু গাইডলাইন ও পরিকল্পনা অনুমোদন করেছে মন্ত্রণালয়। গত বছরের অক্টোবর মাসে এই প্ল্যানের অনুমোদন দেওয়া হয়।

এ বিষয়ে পরিবেশমন্ত্রী বলেন, ডলফিন রক্ষায় ‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’ কার্যকর ভূমিকা পালন করবে। ডলফিন ও এর আবাসস্থল সংরক্ষণ ছাড়াও ‘ম্যানেজমেন্ট প্ল্যান ফর দ্য গ্যাঙ্গেজ রিভার ডলফিন ইন হালদা রিভার’ ডলফিন সংরক্ষণে কর্তৃপক্ষের জন্য নির্দেশক হিসেবেও কাজ করবে। ডলফিন কনজারভেশন টিম যাতে সরকার প্রদত্ত অর্থ সঠিকভাবে কাজে লাগিয়ে ডলফিন সংরক্ষণ কার্যক্রম দীর্ঘদিন চালিয়ে যেতে পারে, এ জন্য ‘ফান্ড ম্যানেজমেন্ট গাইডলাইন’ প্রণয়ন করা হয়েছে।

‘ডলফিন কনজারভেশন অ্যাকশন প্ল্যান’-এর বিষয়ে জানতে চাইলে বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম বলেন, এই প্ল্যানের আওতায় সারা দেশে ২৬টি পয়েন্টে একশন প্ল্যান করা হয়েছে।

তিনি বলেন, ‘ডলফিন বাচাতে সাধারণ মানুষের সচেতনতা বাড়াতে চলতি বছর আমরা প্রচারনাণার কাজ করছি। এবার ডলফিন দিবস শুধু কেন্দ্রীয়ভাবে নয়, সারা দেশেই করা হচ্ছে। বিভিন্ন স্পটে এবার জনসভা করা হবে, ক্যাম্পেইন করা হবে। আর যেসব জায়গায় ডলফিন আছে, সে জায়গাগুলোকে ডলফিনের অভয়ারণ্য ঘোষণা করার পরিকল্পনা করেছে সরকার।’

জায়গাগুলো খুঁজে বের করার কাজ করা হচ্ছে উল্লেখ করে তিনি জানান, এখন পর্যন্ত ৯টি ডলফিনের অভয়ারণ্য আছে। সেগুলোতে স্থানীয়দের নিয়ে ডলফিন রক্ষায় সচেতনতা বৃদ্ধিতে কাজ করার পরিকল্পনা করা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্ল্যানের ২০২১ থেকে ২০৩০ সাল পর্যন্ত মেয়াদ। এর মধ্যে ধাপে ধাপে কাজগুলো করা হবে।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :