1. shahjahanbiswas74@gmail.com : Shahjahan Biswas : Shahjahan Biswas
  2. ssexpressit@gmail.com : sonarbanglanews :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
শিবালয়ে তিন খানের লড়াইয়ে জমে উঠেছে উপজেলা পরিষদ নির্বাচন ‘সোনার বাংলা নিউজ’ এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন! জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এ ঢাকা বিভাগীয় পর্যায় এন পি আই মানিকগঞ্জ এর অর্জন। শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কারিগরি) শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান (কারিগরি) ঘিওরে সব বয়সের ভোটারদের মাঝে সারা ফেলেছে জনি হরিরামপুরে ভাঙন আতংকে দিন পার করছে পদ্মা পাড়ের মানুষ সিংগাইরে বালুবাহী ট্রাকের চাপায় হেলপার নিহত ঘিওর উপজেলা নির্বাচনে ভোটারদের দ্বারে দ্বারে জনির ব্যাপক জনসংযোগ ঘিওরে গলায় লিচুর বিচি আটকে এক ব্যাক্তির মুত্যু মানিকগঞ্জে প্রশিক্ষণের খাবার খেয়ে অসুস্থ প্রশিক্ষক ও শিক্ষকেরা সিংগাইরে হিসাবরক্ষণ অফিসের ৩ দিন ব্যাপি সেবা সপ্তাহের আলোচনা সভা অনুষ্ঠিত শিবালয়ে উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে আ,লীগ দুই নেতার সমর্থকদের মধ্যে চলছে উত্তেজনা

অতিরিক্ত গরমে এড়িয়ে চলবেন যে সব খাবার ?

  • সর্বশেষ আপডেট : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ৩৩ বার পড়েছেন

অনলাইন ডেস্ক: গরমে পুড়ছে বাংলাদেশ। রোদে বের হলে পানির পিপাসায় গলা শুকিয়ে যায়। ব্যাগে পানির বোতল নিয়ে রাস্তায় বের হলে সেটাও যেন আগুন।

এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। তীব্র গরম থেকে বাঁচতে কেউ লেবুর শরবত, কেউ ডাবের পানি, লবণ-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকেই ডালভাতের পাশাপাশি চিকেন কষা, বিরিয়ানি, লুচি-তরকারিও খাচ্ছেন। এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল। তাই এই গরমে কী-কী খাবার খাবেন আর কী-কী খাবার এড়িয়ে চলবেন, চলুন জেনে নেই-

অতিরিক্ত লবণ: লবণ-চিনি পানি খান। যে কোনও শরবতে স্বাদের জন্য লবণ মেশান। কিন্তু দুপুরে খাবারে লবণ নিয়ে বসবেন না। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বিভিন্ন খনিজ পদার্থ বেরিয়ে যায়। সেখানে লবণ খেলে শরীরে মিনারেলের ভারসাম্য বজায় থাকবে। কিন্তু অতিরিক্ত পরিমাণে লবণ খাবেন না। এতে গরমে রক্তচাপ বেড়ে যেতে পারে। কিডনির জটিলতা দেখা দিতে পারে।

চা ও কফি: এই গরমে চা-কফি থেকে দূরে থাকুন। চা-কফির মধ্যে ক্যাফেইনের পরিমাণ বেশি থাকে। ঘন ঘন চা-কফি খেলে দেহে তরলের ঘাটতি তৈরি হতে পারে। এতে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে।

মশলাদার খাবার: হলুদ থেকে দারুচিনি- বেশিরভাগ মশলাই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এই গরমে মশলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বেড়ে যাবে। অতিরিক্ত ঘাম হওয়ার পাশাপাশি ত্বকে তেলতেলে ভাব, র‍্যাশের সমস্যা বাড়বে। পাশাপাশি বদহজমের সমস্যাও বাড়তে পারে।

ভাজাভুজি: গরমে ভাজাভুজি খাবারের থেকে যত দূরে থাকবেন, ততই ভাল। ভাজাভুজি খাবারে শরীরে পানির ঘাটতি তৈরি করতে পারে। পাশাপাশি ভাজাভুজি খাবার বদহজমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

আচার: ডালভাতের সঙ্গে অল্প আচার খেতে মন্দ লাগে না। কেউ গুড়ের আচার পছন্দ করেন, আবার কেউ লেবু-কাঁচা আমের। কিন্তু আচারে লবণের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি বিভিন্ন ধরনের মশলা থাকে। এগুলো দেহের তাপমাত্রা বাড়িয়ে দেয়ার পাশাপাশি তরলের ঘাটতি বাড়িয়ে তুলতে পারে। তাই এই খাবার গরমে না খাওয়াই ভাল।

খবরটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর পড়ুন :